ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

হ্যারিকেন ‘ন্যাটে’র আঘাতে লুইজিয়ানায় ভূমিধস, নিহত ২৫  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৭ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৭
হ্যারিকেন ‘ন্যাটে’র আঘাতে লুইজিয়ানায় ভূমিধস, নিহত ২৫   ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় মিসিসিপি নদীর তীরবর্তী এলাকায় তীব্র আকার ধারণ করেছে হ্যারিকেন ‘ন্যাটে’। ওই এলাকায় ভূমিধসের ঘটনা ঘটেছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।এর প্রভাবে মধ্য আমেরিকার বিভিন্ন অঞ্চলে এ পর্যন্ত ২৫জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

আহত ছাড়াও দুর্যোগ কবলিত এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে।  

‘এ’ ক্যাটাগরিতে রূপ নিয়ে স্থানীয় সময় শনিবার (০৭ অক্টোবর) সন্ধ্যায় ঘণ্টায় উত্তরে ১৩৭ কিলোমিটার (ঘণ্টায় ৮৫ মিটার) বেগে বাতাস বইছে ওই এলাকায়।

ঘণ্টায় ১১৯ থেকে ১৫৩ কিলোমিটার বেগে বাতাস বয়ে গেলে ঘূর্ণিঝড়কে ক্যাটাগরি ‘এ’ হিসেবে ধরা হয়।  

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার(এনএইচসি) জানায়, ‘ন্যাটে’র প্রভাবে উপকূলীয় এলাকায় ভূমিধসের শঙ্কা রয়েছে। তাই লুইজিয়ানা, মিসিসিপি, অ্যালবামাসহ ফ্লোরিডার উপকূলীয় অঞ্চলে হ্যারিকেন সতর্কতা জারি করা হয়েছে।  

খবরে বলা হয়, নিউ অরল্যান্সে হারিকেন ‘ন্যাটে’ যে কোনো সময় আরও শক্তিশালী (ক্যাটাগরি দুই) হয়ে আঘাত হানতে পারে। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে নিরাপদে ও ভূমিধস ঠেকাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ।  

এরই মধ্যে ‘ন্যাটে’র আঘাতে ভূমিধসে মধ্য আমেরিকার নিকারাগুয়া, কোস্টারিকা ও হন্ডুরাসে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন।  

দুর্যোগ মোকাবেলায় প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার জন্য স্থানীয় নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন অ্যালাবামায় রিপাবলিকান গভর্নর কে আইয়েই।  

এছাড়া লুইজিয়ানায় জরুরি অবস্থা জারি করা হয়েছে বলে জানান সেখানকার গর্ভনর জন বেল অ্যাডওর্য়াডস। তিনি বলেন, এরই মধ্যে এক হাজারের বেশি উদ্ধারকর্মী দুর্গত এলাকা থেকে মানুষকে নিরাপদে সরানোর কাজ করছেন।   


ওইসব এলাকায় সব ধরনের ত্রাণ ও উদ্ধার তৎপরতা চালিয়ে যেতে স্থানীয় কর্তৃপক্ষতে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পও।  
 
এদিকে হ্যারিকেনের প্রভাবে উপসাগরীয় এলাকায় পাঁচটি বন্দরেও সতর্কতা হিসেবে সব ধরনের কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। বন্ধ রাখা হয়েছে উপসাগরীয় এলাকার তেল ও গ্যাস ক্ষেত্রগুলোও।  

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৭
এসআইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।