ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিধবাকে বিয়ে করলে ২ লাখ রুপি দেবে সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৭
বিধবাকে বিয়ে করলে ২ লাখ রুপি দেবে সরকার

ঢাকা: সমাজে বিধবা নারীদের ফের বিয়ে দেওয়ার প্রথা চালু করতে নিজ ছেলেকে এক স্বামী হারা মেয়ের সঙ্গে বিয়ে দেন ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর। ব্রিটিশ ভারতে বিধবা বিয়ে প্রথা চালু করতে প্রধান ভূমিকা রাখেন এই সংস্কারক। 

কিন্তু সেই ভারতে এখনও বিধবা বিয়েকে হেয় দৃষ্টিতে দেখা হয়। বিধবা বিয়েতে উৎসাহ দিতে একটি প্রকল্প চালু করতে যাচ্ছে ভারতের মধ্যপ্রদেশ সরকার।

 

প্রকল্প অনুযায়ী, কোনো বিধবা নারীকে বিয়ে করলে ২ লাখ রুপি দেওয়া হবে স্বামীকে। মধ্যপ্রদেশ সরকারের সামাজিক ন্যায় বিভাগ জানায়, এ ক্ষেত্রে কনের বয়স ৪৫ বছরের কম হতে হবে।

রোববার (০৮ অক্টোবর) স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। মধ্যপ্রদেশ সরকারের দাবি, ভারতে এ ধরনের উদ্যোগ এটাই প্রথম। এ প্রকল্প চালু হলে বছরে প্রায় এক হাজার বিধবার বিয়ে হবে বলে আশা করা হচ্ছে।  

উল্লেখ্য, গত জুলাই মাসে ভারতীয় সুপ্রিম কোর্ট বিধবাদের বিয়েতে উত্সাহিত করতে একটি নীতি প্রণয়নের জন্য সরকারকে নির্দেশ দেয়। আদালতের ওই নির্দেশের পরিপ্রেক্ষিতেই এ ধরনের প্রকল্প হাতে নিতে যাচ্ছে মধ্যপ্রদেশের রাজ্য সরকার।  

১৮৫৬ সালে বিধবা বিয়ে আইনিভাবে বৈধ ঘোষিত হওয়ার পর ভারতে এ ধরনের উদ্যোগ এই প্রথম। শুরুতে এই প্রকল্পের জন্য মধ্যপ্রদেশ সরকার বছরে ২০ কোটি টাকা বরাদ্দের সংস্থান রেখেছে।  

কর্মকর্তারা বলছেন, ১৮ থেকে ৪৫ বছর বয়সের কোনো বিধবাকে বিয়ে করলে সংশ্লিষ্ট ব্যক্তি পাবেন ২ লাখ টাকা। এই প্রস্তাবটি চূড়ান্ত হয়েছে এবং তা অর্থমন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখানে ছাড়পত্র পেলে ওই প্রস্তাব মন্ত্রিসভার কাছে পেশ করা হবে।  

তিনমাসের মধ্যে এই প্রস্তাব কার্যকর হবে বলে মনে করছেন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে প্রকল্পটির যাতে অপব্যবহার না হয় সেজন্য কয়েকটি শর্তও রাখা হচ্ছে। এরমধ্যে উল্লেখযোগ্য হলো- যিনি কোনো বিধবাকে বিয়ে করবেন তার সেটাই প্রথম বিয়ে হতে হবে। জেলার কালেক্টরেটে বিয়ে নথিভুক্ত করতে হবে।  

গ্রাম পঞ্চায়েত বা স্থানীয় কোনো সংস্থার দেওয়া প্রমাণপত্র এক্ষেত্রে গ্রহণযোগ্য  হবে না বলেও প্রকল্পের শর্তে উল্লেখ রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।