ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কোরীয় উপদ্বীপে যুদ্ধবিমান ওড়ালো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৭
কোরীয় উপদ্বীপে যুদ্ধবিমান ওড়ালো যুক্তরাষ্ট্র মহড়ায় অংশ নেয় যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানের যুদ্ধবিমান

উত্তর কোরিয়া ঘেঁষে দক্ষিণ কোরিয়ার আকাশসীমায় দেশটির বিমান বাহিনীর সঙ্গে যুদ্ধবিমানের যৌথ মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্রের বাহিনী। পিয়ংইয়ংয়ের পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির জের ধরে তাদের সঙ্গে ওয়াশিংটন-সিউলের তুমুল উত্তেজনার মধ্যে এই সামরিক মহড়া চালানো হলো।

মঙ্গলবার (১০ অক্টোবর) রাতে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামের সামরিক ঘাঁটি থেকে উড়াল দিয়ে দক্ষিণ কোরিয়ার আকাশসীমায় চক্কর দেয় যৌথ বাহিনীর যুদ্ধবিমান।  

মহড়ায় অংশ নেয় যুক্তরাষ্ট্রের দু’টি কৌশলগত বোমারু যুদ্ধবিমান বি-১বি ও দক্ষিণ কোরিয়ার দু’টি এফ-১৫কে ফাইটার যুদ্ধবিমান।

জাপানের বিমান বাহিনী এই মহড়ায় অংশ নিলেও তাদের কেমন যুদ্ধবিমান ছিল তা জানা যায়নি।  

আকাশ থেকে স্থলে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের এই মহড়ার শেষাংশে জাপান সাগর নামে পরিচিত পূর্ব সাগর ও কোরীয় উপদ্বীপের পশ্চিমাংশের হলুদ সাগরে বোমা ফেলা হয়।

এ বিষয়ে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর তরফ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়ার বিরুদ্ধে ‘প্রসারিত উত্তেজনা প্রশমন’ কার্যক্রমেরই অংশ এই মহড়া।

এই মহড়ার খবর আসার আগে দক্ষিণ কোরিয়ার একজন সংসদ সদস্য দাবি করেন, উত্তর কোরিয়ার হ্যাকাররা দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর ২৩৫ গিগাবাইট সামরিক নথি হাতিয়ে নিয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সর্বশেষ যুদ্ধ পরিকল্পনা এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে হত্যা পরিকল্পনার নথিও রয়েছে।

মঙ্গলবার রাতে সামরিক মহড়াটি চালানোর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রশাসনের জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। সেখানে উত্তর কোরিয়ার সম্ভাব্য হুমকির জবাব দেওয়ার বিষয়ে আলোচনা হয়।

পিয়ংইয়ংয়ের পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে সম্প্রতি দুই পক্ষের মধ্যেই তীব্র বাকযুদ্ধ চলে আসছে। গত সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার সময় ট্রাম্প বলেন, কিম জং উনের তৎপরতা ‘আত্মঘাতী’। জবাবে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতাও মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যকে তুলনা করেন ‘কুকুরের ঘেউ ঘেউয়ের সঙ্গে’।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৭
এইচএ/

** যুদ্ধ পরিকল্পনা চুরি করলো উত্তর কোরিয়ার হ্যাকাররা!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।