ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

যেকোনো সময় পরমাণু যুদ্ধ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
যেকোনো সময় পরমাণু যুদ্ধ!

কোরীয় উপদ্বীপে চলমান ‘অস্থিরতা’র মধ্যে যেকোনো সময় যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে পরমাণু যুদ্ধ বেধে যেতে পারে বলে অভিযোগ করেছেন জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার উপরাষ্ট্রদূত কিম ইন-রিয়ং।

স্থানীয় সময় সোমবার (১৬ অক্টোবর) জাতিসংঘ সাধারণ পরিষদের নিরস্ত্রীকরণ কমিটির কাছে কিম এ অভিযোগ করেন।

তিনি বলেন, উত্তর কোরিয়াই একমাত্র রাষ্ট্র যারা ১৯৭০-দশক থেকে যুক্তরাষ্ট্রের পরমাণু হামলার হুমকির শিকার।

তবে আত্মরক্ষায় পরমাণু অস্ত্র রাখার অধিকার উত্তর কোরিয়ার রয়েছে।

কোরীয় উপদ্বীপে প্রতি বছর ‘পরমাণু সরঞ্জাম’ নিয়ে যুক্তরাষ্ট্রের বৃহৎ পরিসরের মহড়ার সমালোচনা করে কিম অভিযোগ করেন, আমাদের প্রধান নেতাকে (কিম জং উন) সরাতে তারা গোপন অভিযান পরিচালনা করছে।  

যুক্তরাষ্ট্রকে সর্তক করে কিম বলেন, তাদের পুরো ভূখণ্ড আমাদের ক্ষেপণাস্ত্রের আওতায় রয়েছে, যদি তারা আমাদের ভূমির এক ইঞ্চিতেও আগ্রাসন চালানোর সাহস দেখায়, তবে বিশ্বের কোনো প্রান্তে গিয়েও শাস্তি থেকে বাঁচতে পারবে না।

এর আগে রোববার (১৫ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন আমেরিকান একটি সংবাদমাধ্যমকে বলেছেন, উত্তেজনা নিরসনে কিম জং-উনদের সঙ্গে কূটনেতিক আলোচনা চালিয়ে যাবেন তারা। সেজন্য তিনি বলেছেন, ‘প্রথম বোমাটি’ নিক্ষিপ্ত না হওয়া পর্যন্ত কূটনৈতিক আলোচনা চলবে।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।