ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘রাজধানী’ রাক্কা থেকে উৎখাত হলো আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
 ‘রাজধানী’ রাক্কা থেকে উৎখাত হলো আইএস

ঢাকা: জঙ্গি সংগঠন আইএস এর কথিত রাজধানী রাক্কাকে ‘মুক্ত’ করার ঘোষণা দিয়েছে মার্কিন সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ)।

রাক্কাকে আইএস মুক্ত করতে প্রায় চার মাস আগে অভিযান শুরু করে কুর্দি ও আরব যোদ্ধাদের সমন্বয়ে গঠিত এসডিএফ।

মঙ্গলবার (১৭ অক্টোবর) এক বিবৃতিতে এসডিএফ এর মুখপাত্র বলেন, মঙ্গলবার নগরীর স্টেডিয়াম সংলগ্ন সর্বশেষ ঘাঁটি থেকে আইএস জঙ্গিদের হটিয়ে দেয়া হয়েছে।

মার্কিন জোটের ব্যাপক বিমান হামলা ও এসডিএফ এর অগ্রাভিযানের মুখে এই স্টেডিয়ামেই সর্বশেষ ঘাঁটি গেড়ে অবস্থান নিয়েছিলো আইএস জঙ্গিরা।

রাক্কা থেকে আইএসকে হটিয়ে দেয়ার পর মঙ্গলবার বিজয়ী এসডিএফ যোদ্ধারা পতাকা নাড়িয়ে শহরে প্রবেশ করে।

এই লড়াইয়ে উভয় পক্ষে বহু যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছে নগরীর বাসিন্দারা।

বর্তমানে এসডিএফ যোদ্ধারা মাইন ও বিস্ফোরক এবং লুকিয়ে থাকা আইএস জঙ্গিদের খোঁজে নগরীর বিভিন্ন স্থানে তল্লাশি চালাচ্ছে।

রাক্কা থেকে আইএসকে হটাতে গত জুন মাসের ৬ তারিখে অভিযান শুরু করে এসডিএফ। পাশাপাশি নগরীতে আইএস এর অবস্থানে ব্যাপক বিমান হামলা চালিয়ে এসডিএফ যোদ্ধাদের সমর্থন দেয় মার্কিন নেতৃত্বাধীন জোট। এই বিমান হামলায় আইএস জঙ্গিদের পাশাপাশি বহু বেসামরিক সিরীয় নাগরিক নিহত হন।

সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস নামের একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, আইএস বিরোধী অভিযান শুরুর পর এ পর্যন্ত ৯০০ বেসামরিক নাগরিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছেন তারা। তার মধ্যে ৫৭০ জনই মারা গেছে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলায়।

এদিকে দুই পক্ষের এই লড়াইয়ের মধ্যে পড়ে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এক সময়ের সমৃদ্ধ নগরীটি। এছাড়া নগরীর রাজনৈতিক ভবিষ্যতের প্রশ্নেও রয়েছে সংশয়। কারণ মার্কিন সমর্থিত এসডিএফ বাহিনীর সিংহভাগ যোদ্ধা কুর্দি, অথচ রাক্কা মূলত আরব অধ্যুষিত শহর। সেক্ষেত্রে নগরীর সিংহভাগ আরব বাসিন্দারা কুর্দি নিয়ন্ত্রিত এসডিএফ এর কর্তৃত্ব মানবে কি না তা নিয়ে রয়েছে উদ্বেগ।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।