ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোহিঙ্গা নিধনের দায় মিয়ানমার সেনাবাহিনীর: টিলারসন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
রোহিঙ্গা নিধনের দায় মিয়ানমার সেনাবাহিনীর: টিলারসন রোহিঙ্গা নিধনের দায় মিয়ানমার সেনাবাহিনীর: টিলারসন

মিয়ানমারের রাখাইন রাজ্যে অব্যাহত রোহিঙ্গা নিধনের দায় দেশটির সেনাবাহিনীর বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

তিনি বলেছেন, লাখ লাখ মানুষ দেশান্তরী হয়েছেন। মানুষজনকে মারা হয়েছে, এর দায় দেশটির সেনাদের নিতে হবে।

যুক্তরাষ্ট্র সময় বুধবার (১৮ অক্টোবর) ওয়াশিংটনে সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ নামে একটি থিংক ট্যাংক আয়োজিত অনুষ্ঠানে বক্তব্যে তিনি এসব কথা বলেন। তবে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা এ ব্যাপারে তিনি কোনো সদুত্তর দেননি।

অন্তত ৪৩ জন মার্কিন আইনপ্রণেতা ট্রাম্প প্রশাসনের কাছে আবেদন জানিয়েছেন মিয়ানমার সেনাবাহিনীর সদস্যদের ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা এবং দায়ীদের বিরুদ্ধে সুষ্ঠু নিষেধাজ্ঞার পাশাপাশি অর্থপূর্ণ পদক্ষেপ নেওয়ার ব্যাপারে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, যুক্তরাষ্ট্র বোঝে মিয়ানমারের সমস্যা, সন্ত্রাসবাদের ইস্যু। তবে নিয়মের মধ্যে থেকে যেকোনো কিছু করা উচিত ছিল।  

তিনি বলেন, এখন তাদের সেনাবাহিনীকে সিদ্ধান্ত নিতে হবে যে তারা দেশের ভবিষ্যৎ কীভাবে দেখতে চায়।

তিনি আশা প্রকাশ করে বলেন যুক্তরাষ্ট্র দেখতে চায় মিয়ানমার উদার গণতান্ত্রিক দেশ হিসেবে কাজ করবে।

রাখাইন রাজ্যে অব্যাহত গণহত্যা, গণধর্ষণের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা ছয় লাখের কাছাকাছি বলে জাতিসংঘ জানাচ্ছে। তবে বেসরকারি হিসেবে এই সংখ্যা আরও লাখ খানেক বেশি। এছাড়া আগে থেকেই চার লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে থাকেন। সর্বমোট ১০ লাখ ছাড়িয়েছে।

ঘটনার শুরু গত ২৪ আগস্ট। ওই তারিখের দিনগত রাতে রাখাইনে পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে বিচ্ছিন্ন সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এর জেরে ‘অভিযানের’ নামে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। ফলে লাখ লাখ মানুষ সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে নিরাপদ আশ্রয়ের জন্য চলে আসছেন।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, জাতিগত দ্বন্দ্বের জেরে ২০১৬ সালের অক্টোবর থেকে দেশটির উত্তর-পূর্ব রাখাইন রাজ্যে বসবাসরত মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর সহিংসতা চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। সহিংসতার শিকার হয়ে গত বছরের অক্টোবরেও প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।