ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

৫ মাসের যুদ্ধ শেষ, আইএস মুক্ত হলো মারাওয়ি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
৫ মাসের যুদ্ধ শেষ, আইএস মুক্ত হলো মারাওয়ি!  জঙ্গি দমন শেষে পরিবারের সদস্যদের সঙ্গে ফিলিপিনো সেনাদের উল্লাস। ছবি: সংগৃহীত

ঢাকা: ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের পতনের মধ্য দিয়ে টানা ৫ মাসের জঙ্গি বিরোধী যুদ্ধ শেষ হয়েছে দক্ষিণ ফিলিপাইনে। গত ৫ মাসের ওই যুদ্ধে অন্তত ১ হাজার ১শ’ লোকের প্রাণহানি ঘটেছে। ফিলিপাইনের প্রতিরক্ষা প্রধান সোমবার যুদ্ধ শেষ হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

সর্বশেষ খবরে প্রকাশ, ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের শহর মারাওয়িতে আইএস জঙ্গিরা দক্ষিণ-পূর্ব এশিয়ান বেজ গড়ে তুলছিলো। সোমবার তাদের সে চেষ্টা সমূলে উৎপাটিত হয়ে জনমনের ভীতি নিরসন হয়।

তবে এ অঞ্চলে ভবিষ্যতে জঙ্গি তৎপরতা ফের ছড়িয়ে পড়ার আশঙ্কা একেবারে উড়িয়ে দেয়নি ফিলিপাইন।

দেশটির প্রতিরক্ষা সচিব ডেলফিন লরেনজানা বলেন, আমরা অভিযান সমাপ্ত ঘোষণা করেছি। মারাবি সিটিতে আর জোনো জঙ্গি নেই।

গত ২৩ মে দেশি বিদেশি শত শত অনুগত বন্ধুকধারীকে সঙ্গে নিয়ে ক্যাথলিক ফিলিপাইনের মুসলিম অধ্যুষিত প্রধান শহর মারাওয়িতে তাণ্ডব চালায় আইএস জঙ্গিরা। তারপর তারা সাধারণ জনতাকে ঢাল হিসেবে ব্যবহার করে শহরের গুরুত্বপুর্ণ অংশের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

টানা ৫ মাসের এ যুদ্ধে অন্তত ৯২০ জন জঙ্গি, ১৬৫ জন সেনা ও ৪৭ জন বেসামরিক ব্যক্তি নিহত হন।

লাগাতার স্থল ও আকাশ হামলায় শহরের গুরুত্বপূর্ণ অংশ পুরোপুরি ধ্বংস হয়ে যায়। বাস্তুচ্যুত হয়ে পড়েন ৪ লক্ষাধিক জনতা।

সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হযেছে, আমরা জঙ্গি ও সন্ত্রাসীদের আত্মসমর্পণের সুযোগ দিয়েছিলাম। কিন্তু তারা শেষ নি:শ্বাস নেওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ায় আমাদের হাতে তাদের নিকেশ করা ছাড়া বিকল্প ছিলো না।

চূড়ান্ত যুদ্ধের পর ঘটনাস্থল থেকে ৪২ জঙ্গির মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ৫ জন নারী ও ২ জন বিদেশির মরদেহও রয়েছে।

অভিযান শেষ হওয়ার পর সেনা সদস্যদের সঙ্গে তাদের পরিবারের সদস্যরাও উল্লাসে মেতে ওঠে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।