ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোহিঙ্গা ইস্যু: মিয়ানমারে কানাডার বিশেষ দূত বব রে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
রোহিঙ্গা ইস্যু: মিয়ানমারে কানাডার বিশেষ দূত বব রে

রোহিঙ্গা ইস্যুতে পরস্থিতি পর্যবেক্ষণে মিয়ানমারে বিশেষ দূত হিসেবে বব রে-কে নিয়োগ দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে সমস্যা সমাধানে করণীয় র্নিধারণে তিনি কাজ করবেন বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে কানডীয় হাইকমিশন।

বিশেষ দূত হিসেবে রে মিয়ানমারে রোহিঙ্গাদের মানবিক বিপর্যয় ও নিরাপত্তা সমস্যা নিয়ে জরুরি পদক্ষেপ গ্রহণের মাধ্যমে সমস্যা সমাধানে গুরুত্বারোপ করবেন। এছাড়া রোহিঙ্গা মুসলমান সম্প্রদায়, অন্যান্য ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু এবং নারী ও মেয়েশিশুসহ নির্যাতনের শিকার জনগোষ্ঠীর সর্বশেষ পরিস্থিতি প্রধানমন্ত্রীকে অবহিত করবেন।

 

একইসঙ্গে সংহিসতার শিকার ও বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সমস্যা সমাধানে কানাডা কিভাবে সর্বোচ্চ সহযোগিতা করতে পারে সে বিষয়েও জাস্টিন ট্রুডোকে পরামর্শ দেবেন রে।

এদিকে সমস্যা মোকাবেলায় মানবিক সহায়তার অংশ হিসেবে ১২ মিলিয়ন ডলার সাহায্য দেওয়ার কথা বলেছেন ট্রুডো।

এক বিবৃতিতে ট্রুডো বলেন, মিয়ানমারের রাখাইনে মানবিক বিপর্যয় ও নিরাপত্তা সমস্যা নিয়ে কানাডা উদ্বিগ্ন। আমি নিশ্চিত যে আইনজীবী, উপদেষ্টা, মধ্যস্ততাকারী ও সরকারি কর্মকর্তা হিসেবে বব রে-এর ভূমিকা দেশটির (মিয়ানমার) সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।