ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোহিঙ্গাদের জন্য ৩৪০ মিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
রোহিঙ্গাদের জন্য ৩৪০ মিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি বাংলাদেশে আসা রোহিঙ্গা শিশু, ছবি: বাংলানিউজ

মিয়ানমারের রাখাইন রাজ্যে অব্যাহত নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য প্রায় ৩৪০ মিলিয়ন ডলার (প্রায় তিন হাজার কোটি টাকা) সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়।

জাতিসংঘসহ বিভিন্ন সংস্থার ৪৩৪ মিলিয়ন ডলার (আনুমানিক ৪৩ কোটি ৪০ লাখ ডলার) সহযোগিতা আহ্বানের ভিত্তিতে ৯৪ মিলিয়ন কমে এই প্রতিশ্রুতি এলো। সুইজার‍ল্যান্ডের জেনেভায় স্থানীয় সময় সোমবার (২৩ অক্টোবর) অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে বিভিন্ন দেশের পক্ষে এ ঘোষণা দেওয়া হয়।

জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক তিনটি সংস্থা, ইউরোপীয় ইউনিয়ন ও কুয়েতের উদ্যোগে রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক তহবিল সংগ্রহের লক্ষ্যে প্রতিশ্রুতি সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে প্রায় ৩৪০ মিলিয়ন ডলার সহযোগিতার আশ্বাস পাওয়া গেছে বলে জানান, জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক প্রধান মার্ক লুকক।

তিনি বলেন, রোহিঙ্গাদের জরুরি সহায়তা দিতে আমাদের আরও অর্থ প্রয়োজন। এটি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এটি দীর্ঘদিনের নিপীড়ন, সহিংসতা ও বাস্তুচ্যুতির ধারাবাহিকতায় সর্বশেষ সংযোজন।

অন্তত ছয় মাসের জন্য ৪৩৪ মিলিয়ন ডলার চাওয়া হয়েছিল। ঘাটতি পূরণে অন্য আরও দেশগুলোকে এগিয়ে আসার পক্ষে মত দেন তিনি।

রাখাইনে গণহত্যা ও নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ঢল ছয় লাখ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, এখনও আসা থেমে নেই। রাতের অন্ধকারে মানুষজন পালিয়ে আসছেন; এতে প্রতিদিনই রোহিঙ্গা শিবিরে যুক্ত হচ্ছে নতুন নতুন মুখ। গত সপ্তাহেই প্রায় ১৪ হাজার মানুষ ঢুকেছেন। মূলত বেসরকারি হিসেবে এই সংখ্যা আরও বেশি। তা সাড়ে ছয় লাখের কাছাকাছি। এছাড়া আগে থেকেই বাংলাদেশে থাকেন চার লাখের বেশি রোহিঙ্গা। সব মিলিয়ে এই জনগোষ্ঠীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।