ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মাওয়ের পর সবচেয়ে ক্ষমতাবান চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
মাওয়ের পর সবচেয়ে ক্ষমতাবান চীনা প্রেসিডেন্ট শি জিনপিং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং কমিউনিস্ট চীনের প্রতিষ্ঠাতা মাও জে দং

ঢাকা: চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতারা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নাম এবং তার দর্শনকে দলের সংবিধানে অন্তর্ভুক্ত করতে একমত হয়েছেন। এর মাধ্যমে শি জিনপিংকে দলের প্রতিষ্ঠাতা মাও জে দং এর পর্যায়ে অধিষ্ঠিত করলো চীনা কমিউনিস্ট পার্টি।

মঙ্গলবার (২৪ অক্টোবর) চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক সম্মেলন কমিউনিস্ট পার্টির কংগ্রেসে অংশগ্রহণকারী ডেলিগেটরা সর্বসম্মতিক্রমে শি জিনপিংয়ের নাম ও দর্শনকে সংবিধানে অন্তর্ভুক্ত করার পক্ষে মত দেন।

২০১২ সালে চীনের প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই ক্ষমতা সুসংহত করে রাষ্ট্র ও কমিউনিস্ট পার্টির উপর নিজের কর্তৃত্ব জোরদার করছেন শি জিনপিং।

ক্ষমতাসীন দলের এই কংগ্রেস তার সর্বশেষ প্রমাণ।

রাজধানী বেইজিংয়ের গ্রেট হলে অনুষ্ঠিত এই কংগ্রেসে চীনা কমিউনিস্ট পার্টির ২ হাজারেরও বেশি প্রতিনিধি অংশ নেন।

এবারের ‍কংগ্রেসকে শি ব্যবহার করেন তার ক্ষমতা সুসংহত করার কাজে।

শি জিনপিংয়ের নাম ও তার দর্শনকে চীনের কমিউনিস্ট পার্টির সংবিধানে অন্তর্ভুক্ত করার ব্যাপারে উদ্যোগ নেয়া হয় কংগ্রেসের অধিবেশনে। সবশেষে এ ব্যাপারে ডেলিগেটদের কোনো আপত্তি আছে কি না তা জিজ্ঞেস করা হয়। লক্ষণীয় যে কোনো ডেলিগেটই নো বলেননি।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।