ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইউক্রেন-রাশিয়ায় নতুন র‌্যানসমওয়্যার, বিশ্বজুড়ে সর্তকতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭
ইউক্রেন-রাশিয়ায় নতুন র‌্যানসমওয়্যার, বিশ্বজুড়ে সর্তকতা নতুন র‌্যানসমওয়্যার ‘ব্যাড র‌্যাবিট’

সাইবার অপরাধীদের নতুন র‌্যানসমওয়্যারের হামলার শিকার হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের কম্পিউটার নেটওয়ার্ক। ‘ব্যাড র‌্যাবিট’ নামে নতুন এ ম্যালওয়ার এরইমধ্যে রাশিয়া, ইউক্রেনসহ বিশ্বের বিভিন্ন দেশের কম্পিউটার সিস্টেমকে দুর্বল করে দিয়েছে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) রাতে ম্যালওয়ারটির হামলার শিকার হয়েছে রাশিয়ার তিনটি ওয়েবসাইট, ইউক্রেনের একটি বিমানবন্দর এবং কিয়েভের ভূগর্ভস্থ রেলওয়ের কম্পিউটার সিস্টেম। আর হামলার পেছনে ‘ব্যাড র‌্যাবিট’ নামে একটি র‌্যানসমওয়্যার দায়ী বলে দাবি করছেন ইউক্রেন সাইবার পুলিশের প্রধান।

র‌্যানসমওয়্যারটির সঙ্গে চলতি বছর আক্রমণ করা ‘ওয়ানাক্রাই’ ও ‘পিতায়ার’ ম্যালওয়ার দু’টির মিল রয়েছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। তবে নতুন এ র‌্যানসমওয়্যার কতদূর ছড়িয়ে পড়তে পারে সে বিষয়ে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি।  

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানাচ্ছে, র‌্যানসমওয়্যারটি কম্পিউটারে আক্রমণের পর দ্রুত সবকিছু আয়ত্তে নিয়ে নিচ্ছে। এরপর তা থেকে রক্ষা পেতে অর্থাৎ সিস্টেম স্বাভাবিক করতে কম্পিউটারের পর্দায় কিছু বক্তব্যের মাধ্যমে চাঁদা চাওয়া হচ্ছে। যা বিটকয়েনে (বিটকয়েন হল লেনদেন হওয়ার সাংকেতিক মুদ্রা) ০.০৫ বা ২৮০ ডলার প্রায়।  

এদিকে নতুন এ ম্যালওয়ার প্রযুক্তিবিদদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। এ বিষয়ে বিশ্বজুড়ে সর্তকতার পাশাপাশি সমস্যা সমাধানে দ্রুত করণীয় নির্ধারণে কাজ করছেন প্রযুক্তিবিদরা।  

রাশিয়ার সাইবার-সিকিউরিটি ফার্মের (গ্রুপ-আইবি) প্রধান ইলিয়া সাকোভ জানিয়েছেন, বেশ কয়েকটি কোম্পানির কার্যক্রম এরইমধ্যে পুরোপুরি স্থবির হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত কোম্পানিগুলোর মধ্যে রয়েছে বিশ্বব্যাপী জনপ্রিয় সংবাদ সংস্থা ইন্টারফেক্স ও ফন্টানকা.আরইউ।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, তারা ‘বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ব্যাড র‌্যাবিট র‌্যানসমওয়্যারে আক্রান্তের বেশ কয়েকটি তথ্য পেয়েছেন’।

এখন পর্যন্ত কম্পিউটার সিস্টেম আক্রান্তের যে তথ্য মিলেছে তাতে সবচেয়ে বেশি রাশিয়ান সাইট। তবে ইউক্রেনের পাশাপাশি তুরস্ক ও জার্মানি থেকেও আক্রমণের তথ্য পাওয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।  

সাইবার সিকিউরিটি ফার্ম ‘ইএসইটি’ জাপান ও বুলগেরিয়ায় ‘ব্যাড র‌্যাবিট’ আক্রান্তের তথ্য জানিয়েছে। অপর একটি কোম্পানি ‘অ্যাভাস্ট’ যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, পোল্যান্ডে ম্যালওয়ারটির হামলার কথা নিশ্চিত করেছে।  

এদিকে সাইবার আক্রমণ মোকাবেলায় দায়িত্বপ্রাপ্ত যুক্তরাষ্ট্রের বিশেষ দল বলেছে, সিস্টেম দুর্বল করে দিয়ে সাইবার অপরাধী গ্রুপ যে চাঁদা দাবি করছে, তা দিলেই যে সিস্টেমটি পুনঃস্থাপিত হবে, সে বিষয়ে কোনো নিশ্চয়তা নেই। তাই এজন্য কোনো অর্থ ব্যয় না করার উপদেশ দিয়েছে দলটি।  

আর পরিস্থিতি পর্যবেক্ষণের কথা বলেছে রাশিয়াভিত্তিক সাইবার-সিকিউরিটি ফার্ম ক্যাসপারস্কি। একইসঙ্গে কে বা কারা এর পেছনে জড়িত তাও খুঁজে বের করার চেষ্টা অব্যাহত রয়েছে।

এর আগে চলতি বছরের মে মাসে বিশ্বব্যাপী লক্ষাধিক কম্পিউটারে একযোগে আক্রমণ চালায় র‌্যানসমওয়্যার ‘ওয়ানাক্রাই’। সেই আক্রমণের শিকার হয় হাসপাতাল, ট্রেন সার্ভিসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সেবার কম্পিউটার সিস্টেম।  

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭/আপডেট: ১৪১৬ ঘণ্টা
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।