ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সাগরপথে আসছে অশোক লেল্যান্ডের ১৮৫ ট্রাক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
সাগরপথে আসছে অশোক লেল্যান্ডের ১৮৫ ট্রাক রো রো’তে ওঠানো হচ্ছে ট্রাক

ভারতের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর চেন্নাই থেকে ১৮৫টি ট্রাক নিয়ে বাংলাদেশের মংলা বন্দরের উদ্দেশে যাত্রা করেছে নৌযান রোল-অন-রোল-অফ (রো রো)। সাগরপথে এতো সংখ্যক ট্রাক নিয়ে আসার ফলে ১৫-২০ দিন ভ্রমণ সময় বেঁচে যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

শনিবার (২৮ অক্টোবর) ভারতের সড়ক পরিবহন ও মহাসড়ক বিষয়ক মন্ত্রী নিতিন গড়করি ভিডিও কনফারেন্সের মাধ্যমে পতাকা উড়িয়ে এ রো রো’র যাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রায় ১৫শ’ কিলোমিটার পাড়ি দিয়ে আগামী ৫ দিনের মধ্যেই ১৮৫ ট্রাকবাহী এ নৌযান মংলায় পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

ট্রাকগুলো বাংলাদেশে পাঠাচ্ছে ভারতের শীর্ষস্থানীয় গাড়ি উৎপাদক ও বাজারজাতকারী প্রতিষ্ঠান অশোক লেল্যান্ড। সড়কপথে, বিশেষত পেট্রাপোল-বেনাপোল স্থলবন্দর দিয়ে গাড়ি পাঠাতে সময়ক্ষেপণ ও জটিলতা এড়াতে পরীক্ষামূলকভাবে সাগরপথে ট্রাকগুলো পাঠাচ্ছে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।

এ বিষয়ে অশোক লেল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক বিনোদ কে দাসরী বলেন, স্থলসীমান্তে কিছু সমস্যা রয়েছে, সেজন্য আমরা সাগরপথ বেছে নিয়েছি, এতে সময়-খরচও বাঁচবে, দূষণও কমানো যাবে।

মন্ত্রী নিতিন গড়করি বলেন, আমাদের সরকারের ভিশন হিসেবে সর্বাগ্রে থাকে জলপথ, এরপর রেলপথ, শেষে সড়কপথ। সাগরপথে পরিবহন কেবল খরচই কমায় না, সময় এবং কার্বন নিঃসরণও কমায়।

তিনি অশোক লেল্যান্ডের মতো অন্য গাড়ি উৎপাদক প্রতিষ্ঠানগুলোকেও তাদের গাড়ি পরিবহনে সাগরপথ ব্যবহারের আহ্বান জানান।

বিভিন্ন সংবাদমাধ্যম জানাচ্ছে, স্থলসীমান্তে সময়ক্ষেপণ এবং দীর্ঘ দূরত্বের পথ এড়িয়ে সাগরপথে আসার কারণে এই ট্রাকগুলো পরিবহনে প্রায় তিন লাখ পরিবহন কিলোমিটার ভ্রমণের সময় বেঁচে যাবে।

২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় উপকূলীয় নৌযান চলাচল চুক্তির আওতায় এই ট্রাকগুলো সাগরপথে নিয়ে আসা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।