ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কুইন্সল্যান্ডে একরাতে পৌনে ২ লাখ বজ্রপাত 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
কুইন্সল্যান্ডে একরাতে পৌনে ২ লাখ বজ্রপাত  কুইন্সল্যান্ডের আকাশে বজ্রপাতের চিত্র

ভারী বৃষ্টি ও বজ্রপাতে বিপর্যস্ত অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্য। বিশেষত বজ্রপাতের কারণে রাস্তাঘাটে বের হওয়াই মুশকিল হয়ে পড়েছে জনসাধারণের। রোববার (২৯ অক্টোবর) রাতেই কুইন্সল্যান্ডের আকাশে রেকর্ড হয়েছে ১ লাখ ৭৬ হাজারেরও বেশি বজ্রপাত।

রাজ্যের আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে এ খবর দিয়েছে অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম। আবহাওয়া অধিদফতর বলছে, রোববার রাতের ধারাবাহিকতায় সোমবারও (৩০ অক্টোবর) বৃষ্টির সঙ্গে সঙ্গে আরও বেশি বজ্রপাত হতে পারে।

হতে পারে দমকা হাওয়া এবং ভারী শিলাবৃষ্টিও।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম জানায়, বর্ষণ ও বজ্রপাতের ফলে রাজ্যের হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এ কারণে ভোগান্তি পোহাতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের।

কুইন্সল্যান্ডের আকাশে বজ্রপাতের চিত্র
স্থানীয় বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান এনারজেক্সের তথ্য অনুযায়ী, তাদের এলাকায় ৪ হাজারেরও বেশি বাড়িঘর বিদ্যুৎ-বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

মুহুর্মুহু বজ্রপাতের ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। এ বিষয়ে ব্রিসবেনে দায়িত্বরত চিতগ্রাহক স্টেফ ডোয়লে বলেন, পুরো আকাশে ঘণ্টার পর ঘণ্টা বিজলি চমকাচ্ছিল। এটা সাধারণ বজ্রপাতের চেয়ে অবশ্যই বেশি কিছু।

আবহাওয়া অধিদফতর চলাচলের ব্যাপারে জনসাধারণকে সাবধানতা অবলম্বনেরও পরামর্শ দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।