ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ষড়যন্ত্রের দায়ে ম্যানাফোর্টের বিরুদ্ধে অভিযোগ গঠন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
ষড়যন্ত্রের দায়ে ম্যানাফোর্টের বিরুদ্ধে অভিযোগ গঠন

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার চেয়ারম্যান পল ম্যানাফোর্টের বিরুদ্ধে ১২টি অভিযোগের ভিত্তিতে অভিযোগ গঠন করা হয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) দেশটির কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) কার্যালয়ে যান ম্যানাফোর্ট। সঙ্গে ছিলেন আইনজীবী।

মূলত ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার প্রভাব বিস্তার, দেশবিরোধী ষড়যন্ত্রসহ মানি লন্ডারিংয়ের মতো ১২টি অভিযোগ গঠন করা হয়েছে।

কেবল তিনিই নন তার দীর্ঘদিনের ব্যবসায়িক সহযোগী রিক গ্যাটসের বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে। ইতোপূর্বের ঘোষণা অনুযায়ী, দুজনকে নেওয়া হয়েছে বিশেষ হেফাজতে।

নির্বাচনের সময় ট্রাম্পের নির্বাচনী প্রচারণা ও রাশিয়ার মধ্যে কোনো প্রকার যোগসূত্র ছিল কিনা তা খতিয়ে দেখছেন এফবিআইয়ের সাবেক প্রধান রবার্ট মুয়েলার। তার তদন্তের ওপর ভিত্তি করে সম্প্রতি প্রথম অভিযোগ দায়ের করা হলো। যদিও এখন পর্যন্ত রাশিয়া ও ট্রাম্প প্রশাসন- উভয়ই কোনো রকম যোগসূত্র থাকার অভিযোগ অস্বীকার করেছে।

গত শুক্রবার প্রথম এই চার্জ গঠন করা হয়। যা অনুমোদন দিয়েছে ওয়াশিংটনের ফেডারেল গ্র্যান্ড জুরি।

২০১৬ সালের জুনে ক্যাম্পেইন ম্যানেজার কোরি লেয়ানদোস্কির বরখাস্ত হওয়ার পর ম্যানাফোর্ট দায়িত্ব পান। তবে থেকেছেন কেবল দুই মাস। এর মধ্যেই পদত্যাগ করেন।

৬৮ বছর বয়সী ম্যানাফোর্ট ১৯৭৬-এ রিপাবলিকান প্রার্থী জেরাল্ড ফোর্ডকে দিয়ে প্রেসিডেন্ট নির্বাচনে কাজ শুরু করেছিলেন। ২০১৬’র আগস্টে ইউক্রেনের রাশিয়াপন্থি দলের সঙ্গে সংযোগের অভিযোগ উঠলে তিনি ট্রাম্পের প্রচারণা প্রধানের পদ ত্যাগ করেন। ম্যানাফোর্ট রাশিয়ান এক আইনজীবীর সঙ্গে বৈঠক করেছিলেন যিনি ২০১৬ সালের নির্বাচনের ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের জন্য ক্ষতিকর এমন তথ্য প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭/আপডেট ২০১৬ ঘণ্টা
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।