ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে কানাডার বিশেষ ঘোষণা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৭
রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে কানাডার বিশেষ ঘোষণা বাংলাদেশ অভিমুখে রোহিঙ্গা শরণার্থীদের ঢল (ফাইল ফটো)

মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সাহায্যার্থে তহবিল সংগ্রহে বিশেষ ঘোষণা দিয়েছে কানাডার সরকার। দেশটির আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী ম্যারি-ক্লদ বিব্যু বলেছেন, আগামী ২৮ নভেম্বর পর্যন্ত কানাডার মানুষ নিবন্ধিত দাতব্য সংস্থাগুলোতে যে অর্থ দেবে, তার সমান অংক সহায়তা দেবে অটোয়ার সরকার।

কানাডার সংবাদমাধ্যম ‘দ্য স্টার.কম’-এ এসেছে ম্যারি-ক্লদের মঙ্গলবারের (৩১ অক্টোবর) এ ঘোষণা। তার ঘোষণা অনুযায়ী, কানাডার সরকারের দেওয়া অর্থ সহায়তা ‘মিয়ানমার ক্রাইসিস রিলিফ ফান্ডে’ দেওয়া হবে।

বিভিন্ন সময়ে রাখাইন রাজ্যে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর তাণ্ডবলীলার প্রেক্ষিতে সেখান থেকে প্রাণভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৮ লাখেরও বেশি রোহিঙ্গা। কারও কারও হিসাব মতে, এ সংখ্যা ১০ লাখেরও কাছাকাছি। গত ২৫ আগস্ট সেনাবাহিনীর ‘জাতিগত নিধনযজ্ঞ’ শুরু হওয়ার পর এই দুই মাসেই বাংলাদেশে এসেছে ৬ লাখেরও বেশি রোহিঙ্গা। এই বিপুল সংখ্যক জনগোষ্ঠীর খাবার, স্বাস্থ্যসেবাসহ যাবতীয় ভরণ-পোষণে হিমশিম খেতে হচ্ছে বাংলাদেশকে।

এ বিষয়ে কানাডার মন্ত্রী ম্যারি-ক্লদ বলেন, মিয়ানমারের জাতিগত নিধনযজ্ঞ থেকে বাঁচতে পালিয়ে আসা রোহিঙ্গা ও অন্যান্য সম্প্রদায়কে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। সেদেশেই এখন বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী ক্যাম্প।

‘আমি সব কানাডিয়ানকে বলবো, নিজেদের পছন্দের যেকোনো দাতব্য সংস্থায় রোহিঙ্গাদের জন্য অর্থ দিন। আপনাদের অর্থ তাদের রক্ষা করতে পারে, পারে স্বদেশে ফেরা পর্যন্ত তাদের সম্মানের সঙ্গে জীবন যাপনের সুযোগ দিতে। ’

সরকারের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে কানাডিয়ান লুথারান ওয়ার্ল্ড রিলিফ, কেয়ার কানাডা, ইসলামিক রিলিফ কানাডা, অক্সফাম কানাডা, অক্সফাম কুইবেক, প্ল্যান কানাডা এবং সেভ দ্য চিলড্রেনসহ বিভিন্ন মানবাধিকার ও দাতা সংস্থা।

জাতিসংঘের আহ্বানের প্রেক্ষিতে এখন পর্যন্ত রোহিঙ্গা সংকট মোকাবেলায় সাহায্য এসেছে ৪৩৪ মিলিয়ন বা ৪৩ কোটি ডলারেরও কিছু বেশি। চলতি বছরের এ পর্যন্ত কানাডা সরকার সহায়তা দিয়েছে ২ কোটি ৫০ লাখ ডলার। রোহিঙ্গা সংকট দেখভালের জন্য গত সপ্তাহে বব রায়েকে মিয়ানমারে কানাডার বিশেষ দূত হিসেবে নিযুক্ত করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।