ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বেলজিয়ামে বসে অভিযোগের জবাব দেবেন কার্লেস পুজদেমন্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৭
বেলজিয়ামে বসে অভিযোগের জবাব দেবেন কার্লেস পুজদেমন্ত কার্লেস পুজদেমন্ত (ফাইল ছবি)

ক্ষমতাচ্যুত কাতালোনিয়ার নেতা কার্লেস পুজদেমন্ত বেলজিয়ামে থেকেই তার বিরুদ্ধে আনীত অভিযোগের জবাব দেবেন বলে জানিয়েছেন।

তার আইনজীবী পল বেকার্ট বুধবার (০১ নভেম্বর) সংবাদমাধ্যমে এ কথা জানান। তিনি এও জানিয়েছেন, এখনও কার্লেস পুজদেমন্তের বিরুদ্ধে কোনো গ্রেফতারি পরোয়ানা জারি হয়নি।

বেকার্ট বলেন, তিনি এখনই মাদ্রিদে ফিরে যাবেন না। তবে বেলজিয়ামে বসে যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারবেন। আইন অনুযায়ী এটি সম্ভব।

এদিকে মঙ্গলবার স্বাধীনতাকামী এই নেতা জানিয়েছিলেন তিনি বেলজিয়ামে কোনো আশ্রয় চাননি। পরিস্থিতির কারণে পালিয়ে এসেছেন। সঙ্গে এসেছেন আরও পাঁচ নেতা।

গত সোমবার স্পেনের অ্যাটর্নি জেনারেল হোসে ম্যানুয়েল মাজা কার্লেস পুজদেমন্ত ও তার সহযোগীদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনেন। শুধু তাই নয় সরকারি কোষাগারের অর্থের অপব্যবহার এবং বিদ্রোহের অভিযোগও এসেছে তাদের বিরুদ্ধে। এসব অভিযোগের ভিত্তিতে মামলা হতে পারে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল। যদিও তা এখনও হয়নি।

গত শুক্রবার কাতালোনিয়ার পার্লামেন্টে স্বাধীনতার ঘোষণা পাস হয়। এরপর ঘণ্টা না যেতেই স্পেনের সিনেট রাজ্যকে কেন্দ্রের শাসনে আনতে মন্ত্রিসভার প্রস্তাবে অনুমোদন দেয়। পরদিন শনিবার কাতালোনিয়া আঞ্চলিক সরকারকে বরখাস্ত করার পর দায়িত্ব আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয় স্পেনের ডেপুটি প্রধানমন্ত্রীর হাতে। উল্লেখ্য, কেন্দ্রসহ সব মহলের বাধা উপেক্ষা করে ১ অক্টোবর গণভোটের আয়োজন করে রাজ্যটি। ৯০ শতাংশ ভোটার নিজস্ব স্বাধীনতার পক্ষে রায় দিয়েছিলেন।

আরও পড়ুন:::
আশ্রয় চাননি ‘পলাতক’ কার্লেস পুজদেমন্ত
পালিয়েছেন কার্লেস পুজদেমন্ত, হচ্ছে বিদ্রোহের মামলা

বাংলাদেশ সময়: ২২৫৬ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।