ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গুজরাটের ভোটে কংগ্রেসকে সমর্থন দেবেন হার্দিক প্যাটেল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৭
গুজরাটের ভোটে কংগ্রেসকে সমর্থন দেবেন হার্দিক প্যাটেল গুজরাটের পতিদর আন্দোলনের তরুণ নেতা হার্দিক প্যাটেল

ঢাকা: ডিসেম্বরে হাতে যাওয়া গুজরাটের বিধানসভা নির্বাচনে কংগ্রেসকে সমর্থন দেয়ার ইঙ্গিত দিয়েছেন গুজরাটের প্যাটেল সম্প্রদায়ের সংরক্ষণ আন্দোলনের নেতা হার্দিক প্যাটেল। 

২০১৫ সালে প্যাটেল সম্প্রদায়ের অধিকার আদায়ের লক্ষ্যে গুজরাটের রাজপথে নেমে ভারতজুড়ে ব্যাপক পরিচিতি লাভ করেছিলেন প্যাটেল বা পতিদর সম্প্রদায়ের তরুণ নেতা ২২ বছর বয়সী হার্দিক প্যাটেল।

২২ বছর বয়সী হার্দিক প্যাটেলের ডাকে সাড়া দিয়ে বছরখানেক আগে রাজপথে নেমে এসেছিলো গুজরাটের প্রভাবশালী প্যাটেল সম্প্রদায়ের লাখ লাখ মানুষ।

রাজ্যের মধ্যে শিক্ষাদীক্ষা ও ব্যবসা বাণিজ্যে এগিয়ে থাকলেও চাকরিতে পৃথক কোটার জন্য আন্দোলনে নেমেছিলেন প্যাটেলসহ রাজ্যের পতিদর সম্প্রদায়ের মানুষেরা। ওই আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন ২২ বছর বয়সী আনকোরা যুবক হার্দিক প্যাটেল। রক্তাক্ত ওই আন্দোলনে বেশ কয়েকদিন স্তব্ধ ছিলো গুজরাট। হিংসার বলি হয়েছিলেন বহু মানুষ, ধ্বংস হয়েছিলো বিপুল সম্পদ।

তবে ওই আন্দোলনের পর থেকেই ভারতের রাজনীতিতে আলোচিত মুখ হার্দিক প্যাটেল।

অবশ্য পতিদর সংরক্ষণ আন্দোলনের শুরু থেকেই হার্দিকের সঙ্গে শীতল সম্পর্ক গুজরাটের ক্ষমতাসীন বিজেপি সরকারের। এর মধ্যেই আগামী ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে গুজরাটের বিধানসভা নির্বাচন।

বিজেপির পাওয়ার হাউজ হিসেবে পরিচিত রাজ্যটিতে হার্দিক প্যাটেলের ঘাড়ে বন্দুক রেখেই বিজেপিকে শিকার করতে চাইছে কংগ্রেস।

ইতোমধ্যেই আগামী নির্বাচনে কংগ্রেসকে সমর্থনের ইঙ্গিত দিয়েছেন তিনি। আর হার্দিক প্যাটেলের হাত ধরে গুজরাটের প্যাটেল ভোট নিজেদের ব্যালটে নেয়ার স্বপ্ন দেখছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

অবশ্য গুজরাটের প্যাটেল সম্প্রদায় ঐতিহ্যগতভাবেই বিজেপির ভোটার। তবে পতিদর আন্দোলনের সময় বিজেপির সমর্থনে ভাটা পড়ে প্যাটেলদের মধ্যে। মূলত এই সুযোগটাই কাজে লাগাতে চাচ্ছে কংগ্রেস।

বৃহস্পতিবার ভারতের একটি সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে হার্দিক প্যাটেল বলেন, তিনি প্যাটেল সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন ভোটের মাধ্যমে ক্ষমতা থেকে বিজেপিকে উৎখাত করতে।

সরাসরি কংগ্রেসকে ভোট দিতে বলছেন কি না এই প্রশ্নের জবাবে হার্দিক বলেন, গুজরাটের মানুষ বুদ্ধিমান। তারা জানে বিজেপিকে ক্ষমতা থেকে হটাতে হলে কাকে ভোট দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।