ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতের সঙ্গে সম্পর্কে ‘উন্নতি চায়’ চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৭
ভারতের সঙ্গে সম্পর্কে ‘উন্নতি চায়’ চীন সীমান্তে ভারত-চীনের এলাকা নির্দেশক

পাকিস্তানের জয়শ-ই-মোহাম্মদের নেতা মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ আখ্যা দেওয়ার প্রস্তাব জাতিসংঘে আটকে দিলেও ভারতের উষ্মা কমাতে তড়িঘড়ি বিবৃতি দিয়ে চীন বলেছে, বেইজিংয়ের গুরুত্বপূর্ণ প্রতিবেশী নয়াদিল্লি। তাদের সঙ্গে সম্পর্কে উন্নতি চায় বেইজিং।

বৃহস্পতিবার (২ নভেম্বর) জাতিসংঘে প্রস্তাবটি আটকে দেওয়ার ২৪ ঘণ্টাও না কাটতে ‍শুক্রবার (৩ নভেম্বর) ভারতের মন রক্ষায় এক বিবৃতি দিয়ে চীনের সহকারী পররাষ্ট্রমন্ত্রী চেং শিয়াওডং এ কথা বলেন।

ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে চীন অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখে মন্তব্য করে শিয়াওডং বলেন, নয়াদিল্লির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে ‘ধারাবাহিক উন্নতি’ চায় বেইজিং।

কারণ ভারত হলো চীনের এক গুরুত্বপূর্ণ প্রতিবেশী।

সম্প্রতি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সম্মেলনেও প্রেসিডেন্ট শি জিনপিং প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কের উন্নয়ন করে বেইজিংকে বিশ্ব দরবারে নেতৃস্থানীয় আসন নেওয়ার আহ্বান জানান।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই বিবৃতির কোনো প্রতিক্রিয়া এখনও দেয়নি নয়াদিল্লি। তবে বৃহস্পতিবার জাতিসংঘে মাসুদ আজহারের বিরুদ্ধে প্রস্তাব আটকে দেওয়ার পর উষ্মা গোপন রাখেনি ভারত।

পাকিস্তানের সঙ্গে সম্পর্কের খাতির বেইজিং ওই অবস্থান নিয়েছিল ইঙ্গিত করে নয়াদিল্লির পক্ষ থেকে বৃহস্পতিবারই বলা হয়, সংকীর্ণ স্বার্থে ‘সন্ত্রাসবাদকে সহায়তা করা’ হলো অদূরদর্শী পদক্ষেপ এবং এর বিপরীত ফল ভুগতে হবে।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।