ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বাংলাদেশি হাই কমিশনারকেও ইসলামাবাদের পাল্টা তলব 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৭
বাংলাদেশি হাই কমিশনারকেও ইসলামাবাদের পাল্টা তলব  ইসলামাবাদে বাংলাদেশ হাই কমিশন। ছবি: সংগৃহীত

ঢাকা: সামাজিক যোগাযোগমাধ্যমে বিতর্কিত ভিডিও নিয়ে ঢাকার ‘কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত’ আচরণের অভিযোগ এনে পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশি হাই কমিশনার তারিক আহসানকে তলব করে প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ।  

ইতিহাস বিকৃত করে তৈরি ভিডিও ঢাকাস্থ পাকিস্তান হাই কমিশনের ফেসবুক পেজে প্রচারের ঘটনায় ঢাকায় প্রতিবাদ জানানোর পর পাল্টা হিসেবে শুক্রবার (০৩ নভেম্বর) এ আচরণ করেছে দেশটি।  

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘উৎস স্পষ্ট নয় এমন একটি ঘটনা নিয়ে প্রতিবাদলিপিতে কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত শব্দের ব্যবহার নিয়ে প্রতিবাদ জানাতে ইসলামাবাদে বাংলাদেশের হাই কমিশনারকে তলব করা হয়।

মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ এশিয়া ও সার্ক) এ বিষয়ে প্রতিবাদলিপি তুলে ধরেন। ’ 

‘তৃতীয় পক্ষের শেয়ার করা একটি ভিডিও এর দায়ভার ঢাকায় পাকিস্তান হাই কমিশনকে দেওয়া যায় না। ’ 

সম্প্রতি ঢাকায় পাকিস্তান হাইকমিশনের ফেসবুক পেজে একটি ভিডিও আপলোড করা হয়। সেখানে বাংলাদেশের স্বাধীনতা নিয়ে বিতর্কিত মন্তব্য করে ইতিহাস বিকৃত করা হয়েছে বলে অভিযোগ করে ঢাকায় পাকিস্তান হাই কমিশনারকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়।  

ওই সময় হাই কমিশনার রফিউজ্জামান সিদ্দিকীর হাতে বাংলাদেশের প্রতিবাদলিপি তুলে দিয়ে ‘ইতিহাস বিকৃতির এই চেষ্টার’ বিষয়ে সতর্ক করে দেন পররাষ্ট্র সচিব (বাইলেটারাল ও কনস্যুলার) কামরুল আহসান।  

একই সঙ্গে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা নিয়ে ‘অসৎ উদ্দেশ্যে বিভ্রান্তিকর’ ভিডিও প্রচারের ঘটনায় ইসলামাবাদকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে বলা হয় ওই প্রতিবাদলিপিতে।

তলবে সাড়া দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নে পাকিস্তান হাই কমিশনার রফিউজ্জামান বলেন, ‘নো কমেন্টস। ’ 

তবে সচিব কামরুল আহসান সাংবাদিকদের বলেছিলেন, ভিডিও প্রকাশ হওয়ার বিষয়ে পাকিস্তানের হাই কমিশনার দুঃখ প্রকাশ করেছেন। বলেছেন, ভিডিওটি তাদের ফেইসবুক পেইজ থেকে সরিয়ে ফেলা হয়েছেন।  

দীর্ঘ ন’মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। ১৯৪৭ এ দেশ ভাগের পর একাত্তর পর্যন্ত নানাভাবে মানুষকে নির্যাতন ছাড়াও বাংলাদেশকে লুট করেছে পাকিস্তান।  

২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর এ দেশীয় দোসরেরা যেসব যুদ্ধাপরাধ ঘটিয়েছিল, তার বিচার শুরু হয়। এরপর থেকে এ পর্যন্ত নানাভাবে প্রতিক্রিয়া দেখিয়েছে ইসলামাবাদ।

তবে বরাবরই অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে পাকিস্তানকে বলে আসছে বাংলাদেশ।  

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৭
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।