ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

১১ দিনের এশিয়া সফরে ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১০ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৭
১১ দিনের এশিয়া সফরে ডোনাল্ড ট্রাম্প ফার্স্ট লেডি মেলানিয়াসহ ডোনাল্ড ট্রাম্প (ফাইল ফটো)

এশিয়ার পাঁচ দেশে ১১ দিনের লম্বা সফরে বের হলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২৫ বছরের মধ্যে প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এতো দীর্ঘ সফরে বের হলেন তিনি।

এই সফরে ট্রাম্প ঘুরবেন যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় মিত্র জাপান ও দক্ষিণ কোরিয়া, প্রধান আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী চীনে। তিনি যাবেন ভিয়েতনাম ও ফিলিপাইনেও।

সফরে তার সঙ্গে রয়েছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পসহ শীর্ষ কর্মকর্তারা।

পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি নিয়ে কোরীয় উপদ্বীপ ও তার আশপাশে তুমুল উত্তেজনার প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্টের এই সফরকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। উত্তেজনার জেরে উত্তর কোরিয়া তাদের ক্ষেপণাস্ত্র মার্কিন ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম বলে হুমকি দেওয়ার পর সম্প্রতি ট্রাম্পও পাল্টা হুঁশিয়ারি দিয়ে বলেন, সীমা লঙ্ঘন করলে উত্তর কোরিয়াকে ধ্বংস করে দেওয়া হবে।

সফরের উদ্দেশে শনিবার (৪ নভেম্বর) হোয়াইট হাউস থেকে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ অঙ্গরাজ্য হাওয়াইতে যান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। সেখানে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে জাপানি বাহিনীর আকস্মিক হামলায় নিহত মার্কিনিদের স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান। পরে অংশ নেন সামরিক বাহিনী প্যাসিফিক কমান্ডের ব্রিফিংয়েও।

হাওয়াই থেকে ফার্স্ট লেডিকে নিয়ে জাপানের উদ্দেশে উড়োজাহাজযোগে রওয়ানা হবেন মার্কিন প্রেসিডেন্ট। রোববার (৫ নভেম্বর) দেশটিতে পৌঁছানোর পর থাকবেন দু’দিন। এ সফরে বিভিন্ন কর্মসূচির পাশাপাশি জাপানি প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন তিনি।

৭ নভেম্বর ট্রাম্প যাবেন দক্ষিণ কোরিয়ায়। সেখানে দেশটির প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে বৈঠকের পর জাতীয় সংসদেও ভাষণ দেবেন।

পরদিন ৮ নভেম্বরযাবেন চীনে। সেখানে দু’দিন ধরে ট্রাম্প অংশ নেবেন বেশ কিছু কর্মসূচিতে। বৈঠকে বসবেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও।  

১০ নভেম্বর ভিয়েতনামে যাবেন ট্রাম্প। দেশটিতে অংশ নেবেন এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় সহযোগিতা (অ্যাপেক) সম্মেলনে। দু’দিন ভিয়েতনাম অবস্থানকালে ট্রাম্প বৈঠক করবেন দেশটির প্রেসিডেন্ট ত্রান দাং কুয়াংসহ দেশটির শীর্ষ নেতাদের সঙ্গে।

শেষে ১২ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট যাবেন ফিলিপাইনে। সেখানে তিনি অংশ নেবেন দক্ষিণ-পূর্ব এশীয় জাতিগুলোর সংস্থার (আসিয়ান) পঞ্চাশতম বার্ষিকীর জমকালো নৈশভোজের আয়োজনে। পরদিন ১৩ নভেম্বর ট্রাম্প আসিয়ান সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি বৈঠক করবেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তেসহ শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্রের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলাপ করলেও ট্রাম্পের এ সফরে বেশি গুরুত্ব পাবে কোরিয়া ইস্যু। তিনি জাপান ও দক্ষিণ কোরিয়াকে নিয়ে ঐক্যবদ্ধ জোট দেখানোর পাশাপাশি চীনকে চাপ দিতে পারেন পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে কড়া অবস্থানে যেতে। শেষ পর্যন্ত এ সফর কতটুকু ফলপ্রসূ হয়, সেদিকেই নজর সবার।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।