ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

লিঙ্গ সমতায় এবার দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৫ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৭
লিঙ্গ সমতায় এবার দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ   ছবি: সংগৃহীত

ঢাকা: লিঙ্গ সমতায় দক্ষিণ এশিয়ায় টানা তৃতীয়বারের মতো শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ। বিশ্ব অর্থনৈতিক ফোরামের ‘জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০১৭’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে এ সাফল্য উঠে এসেছে।

শনিবার (০৪ নভেম্বর) সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে এ তথ্য পাওয়া যায়। এর আগে গত বৃহস্পতিবার (০২ নভেম্বর) ফোরামের প্রতিবেদন প্রকাশ করা হয়।

 

প্রতিবেদন অনুযায়ী, লিঙ্গ সমতা নিয়ে সর্বশেষ প্রতিবেদনে ১৪৪টি দেশের অবস্থান তুলে ধরা হয়। এতে এক বছরে ২৫ ধাপ এগিয়ে ৪৭তম হয়েছে বাংলাদেশ।

গত বছর বাংলাদেশে অবস্থান ছিল ৭২তম। ২০১৫ সালে ১৪৫টি দেশের মধ্যে ৬৪তম অবস্থানে ছিল লাল-সবুজের বাংলাদেশ।

প্রতিবেদনে বলা হয়, লিঙ্গ সমতায় শীর্ষে রয়েছে আইসল্যান্ড। তালিকায় এর পরই নরওয়ে, ফিনল্যান্ড, রুয়ান্ডা ও সুইডেনের অবস্থান। আর তালিকায় সবার নিচের দিকে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনের নাম।  

আর দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের পরই রয়েছে দ্বীপ রাষ্ট্র মালদ্বীপ। তালিকায় দেশটির অবস্থান ১০৬ নম্বরে। মালদ্বীপের পরই রয়েছে ভারতের (১০৮) নাম। তালিকার ১০৯ নম্বরে থেকে দক্ষিণ এশিয়ায় চতুর্থ হয়েছে শ্রীলঙ্কা। এরপর যথাক্রমে নেপাল ও ভুটানের নাম।  

আর পকিস্তানের অবস্থানে কোনো পরিবর্তন হয়নি। জঙ্গি-সেনা এবং রাজনৈতিক প্রতিহিংসায় জর্জরিত দেশটির অবস্থান গতবছর ছিল ১৪৭; এবারও সেই তলানিতেই ঠাই হয়েছে।

জেনেভাভিত্তিক সংস্থা ডব্লিউইএফ এর প্রতিবেদনে বলা হয়, অর্থনৈতিক সুযোগ ও অংশগ্রহণের সব ক্ষেত্রেই বাংলাদেশ অগ্রগতি অর্জন করেছে। যা নিম্ন মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে তৃতীয় অবস্থানে নিয়ে গেছে। আর রাজনৈতিক ক্ষমতায়নের সূচকে বাংলাদেশের অবস্থান সপ্তম স্থানে।

২০০৮ সাল থেকে লিঙ্গ সমতায় ক্রমাগত উন্নতি করেছে বাংলাদেশ। সে বছর ১১৫টি দেশের মধ্যে বাংলাদেশ ছিল ৯১তম।

ডব্লিউইএফ-এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান ক্লজ স্কব বলেন, ‘ভবিষ্যত অর্থনীতিকে গতিশীল এবং সমন্বিতভাবে গড়ে তুলতে হবে। আর এক্ষেত্রে নারী-পুরুষের প্রত্যেকের সমান সুযোগ রয়েছে যা তা আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে। তাদের এক করার মধ্য দিয়েই বিশ্বব্যাপী চ্যালেঞ্জ মোকাবেলা এবং নতুন সুযোগ সৃষ্টি করতে হবে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।