ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

টেক্সাসের হামলাকারীকে নিয়ে প্রশ্নের মুখে বিমান বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০২ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৭
টেক্সাসের হামলাকারীকে নিয়ে প্রশ্নের মুখে বিমান বাহিনী হামলাস্থল ও হামলাকারী

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে গির্জায় হামলা চালানো সন্দেহভাজন বন্দুকধারী বহিষ্কৃত বিমান বাহিনী সদস্য ডেভিন কেলের তথ্য ডাটাবেজে অর্ন্তভুক্তে ব্যর্থ হয় মার্কিন বিমান বাহিনী। এছাড়া ২০১২ সালে পারিবারিক সহিংসতার কারণে সামরিক আদালতে বিচার হওয়া বিমান বাহিনীর সাবেক এ সদস্যের তখন থেকেই কোনো ধরনের অস্ত্র কেনা বা সংরক্ষণের নিষেধাজ্ঞা ছিলো।

এরপরও ২০১৬ সালে একটি বন্দুক কেনেন হামলাকারী ডেভিন কেলে, যা দিয়ে তিনি রোববার (০৫ নভেম্বর) গির্জায় হামলা চালান বলে ধারণা করা হচ্ছে।

রোববার স্থানীয় সময় সকালের দিকে রাজ্যের উইলসন কাউন্টির সাদারল্যান্ড স্প্রিংস’র ফার্স্ট ব্যাপটিস্ট চার্চে কেলের গুলিতে অন্তত ২৭ জন নিহত হয়।

পরে ঘটনাস্থলে হামলাকারীর মরদেহ পাওয়া যায়।

হামলার পর বিমান বাহিনীর মুখপাত্র অ্যান স্টেফানেক বলেন, ২০১২ সালে স্ত্রী-সন্তানকে মারধরের কারণে সামরিক আদালতে বিচার হয় কেলের। সেসময় তাকে ১২ মাস কারাগারে রাখা হয়। ক্রমান্বয়ে মানসিক চিকিৎসা ও পদাবনতি দিয়ে ২০১৪ সালে বিমান বাহিনী থেকে বহিষ্কার করা হয় কেলেকে।

কিন্তু কেলের এসব অপরাধ সম্পর্কিত তথ্য যুক্তরাষ্ট্রের সরকারি তথ্যভাণ্ডারে যোগ করেনি বিমান বাহিনী। ফলে বৈধভাবে অস্ত্র কেনার সময় কেলের আগে কোনো অপরাধ রয়েছে কিনা তা জানতে পারেননি অস্ত্র বিক্রেতারা। আর এতে মার্কিন বিমান বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।

এদিকে এক বিবৃতিতে মার্কিন বিমান বাহিনী বলেছে, প্রাথমিক তথ্যে জানা গেছে কেলের পারিবারিক সহিংসতার তথ্য জাতীয় অপরাধ তথ্যকেন্দ্রের ডাটাবেজে অন্তর্ভুক্ত করেনি হোলোম্যান বিমান ঘাঁটি অফিস। বর্তমানে বিষয়টি সামরিক ও বিমান বাহিনী একযোগে তদন্ত করছে।

অন্যদিকে শাশুড়ির সঙ্গে বিরোধের জেরেই ডেভিন কেলে গির্জায় হামলা চালিয়েছেন বলে দাবি করেছে পুলিশ। নির্বিচারে গুলি চালানোর আগ মুহূর্তেও তাদের মধ্যে বাকবিতণ্ডা হয় বলে জানিয়েছেন তারা।

২০১০ সালে নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের হোলোম্যান বিমান ঘাঁটিতে যোগ দিয়েছিলেন কেলে। তার দায়িত্ব ছিল সামরিক বাহিনীর যাত্রী, পণ্য ও আসবাবপত্র পরিবহন।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।