ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘আমাদের ধৈর্য পরীক্ষা করবেন না’ কিম জংকে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৭
‘আমাদের ধৈর্য পরীক্ষা করবেন না’ কিম জংকে ট্রাম্প দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে বক্তব্য রাখছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ঢাকা: ‘আমাদের ধৈর্য পরীক্ষা করবেন না, আমাদের অবজ্ঞা করবেন না’ উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের প্রতি এভাবেই হুঁশিয়ারি দিলেন দক্ষিণ কোরিয়া সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (৮ নভেম্বর) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের পার্লামেন্টে দাঁড়িয়ে বক্তব্য দেয়ার সময় ট্রাম্প বলেন, ‘আমাদের অবজ্ঞা করবেন না, আমাদের ধৈর্য পরীক্ষা করবেন না। আপনি যে মারণাস্ত্র অর্জন করছেন তা আপনাকে নিরাপদ করছে না, বরং তা আপনার শাসনকে গভীর বিপদে ফেলছে।

এশিয়া সফরের অংশ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট দুই দিনের সফরে বর্তমানে দক্ষিণ কোরিয়ায় অবস্থান করছেন।

নিজের বক্তব্যে প্রেসিডেন্ট ট্রাম্প কোরীয় যুদ্ধের পর থেকে উত্তরের প্রতিবেশীর বিপরীতে দক্ষিণ কোরিয়ার ব্যাপক উন্নতির প্রশংসা করেন। এ সময় তিনি দুই কোরিয়ার এই বিপরীত অবস্থাকে ‘ইতিহাসের পরীক্ষাগারে সংঘটিত বেদনাময় পরীক্ষা’ হিসেবে অভিহিত করেন।

উত্তর কোরিয়া একটি ‘সামরিক বংশ’ দ্বারা শাসিত হচ্ছে বলেও উল্লেখ করেন ট্রাম্প।

তিনি এ সময় পিয়ংইয়ংকে হুমকি দিয়ে বলেন, অতীতে পিয়ংইয়ংয়ের ব্যাপারে মার্কিন নিস্পৃহ মনোভাবকে তারা দুর্বলতা হিসেবে মনে করতে পারে, তবে বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্ষমতায় রয়েছে একটি সম্পূর্ণ ভিন্ন প্রশাসন।

এ সময় তিনি কিম জংয়ের প্রতি পরমাণু অস্ত্র ত্যাগ করার আহ্বান জানিয়ে সারা বিশ্বের প্রতি বিশেষ করে চীন ও রাশিয়ার প্রতি উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টি করার আহ্বান জানান।

এদিকে ট্রাম্পের চলতি কোরিয়া সফরে দুই কোরিয়াকে ভাগকারী ‘অসামরিক অঞ্চল’ পরিদর্শন করার কথা থাকলেও খারাপ আবহাওয়ার কারণে সেখানে তার যাত্রা বাতিল করা হয়।

সিউলের ইয়ংসান এ অবস্থিত মার্কিন ঘাঁটি থেকে ট্রাম্পকে বহনকারী হেলিকপ্টার অসামরিক এলাকার উদ্দেশে রওনা হলেও পরবর্তীতে তা ফিরে আসে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জাপান দিয়ে এশিয়া সফর শুরু করেন ট্রাম্প। দক্ষিণ কোরিয়া থেকে তিনি চীন যাবেন। সেখান থেকে ভিয়েতনাম ও ফিলিপাইন দিয়ে সফর শেষ করবেন তিনি।

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।