ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উত্তর কোরিয়া দমনে চীনকে ‘কঠোর শ্রম’ দিতে বললেন ট্রাম্প

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৭
উত্তর কোরিয়া দমনে চীনকে ‘কঠোর শ্রম’ দিতে বললেন ট্রাম্প দুই দেশের প্রেসিডেন্ট একসঙ্গে

উত্তর কোরিয়ার ধারাবাহিক সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা রুখতে চীনকে আরও কঠোরভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংকে উদ্দেশ্য করে এ আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের কমান্ডার ইন চিফ ১১ দিনের এশিয়া সফরে বেরিয়ে প্রতিদিনই বক্তব্যে উত্তর কোরিয়া ইস্যু নিয়ে আসছেন। তিনি বলছেন, কিম জং উন যা করছেন তা এ অঞ্চলই কেবল নয়; সারাবিশ্বের জন্যই হুমকি।

বৃহস্পতিবার (০৯ নভেম্বর) ট্রাম্প চীনের রাজধানী বেইজিংয়ে বক্তব্য দিয়েছেন। এর আগে সকালে চীনা প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ট্রাম্প। আলোচনার সময় ট্রাম্প জানান, তিনি মনে করেন উত্তর কোরিয়া ইস্যুতে শান্তিপূর্ণ সমাধানের উপায় বের করা সম্ভব।

এর আগের দিন দক্ষিণ কোরিয়ার সংসদে বক্তৃতাকালে ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিমকে ইঙ্গিত করে বলেছিলেন, আমাদের অবমূল্যায়ন করবেন না। নিজেরও বিপদ ডেকে আনবেন না। এ সময় তিনি ফের কড়া ভাষায় দেশটিকে সতর্ক করেন। ট্রাম্প ও তার স্ত্রীকে সংব‍র্ধনা দেওয়ার পর

চীনে বক্তৃতাকালে ট্রাম্প ক্ষেপণাস্ত্র ইস্যু ছাড়াও কথা বলেছেন, বাণিজ্য নিয়ে। দুই দেশের মধ্যে ২৫০ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্য চুক্তির ঘোষণা এসেছে; যদিও এটি নতুন কোনো চুক্তি নাকি নবায়ন সে বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি। কথা বলেছেন দুদেশের বাণিজ্য ঘাটতি দূর করে এগিয়ে যাওয়ার ব্যাপারে।

ট্রাম্প আরও বলেন, দ্রুত ও সহজতরভাবে উত্তর কোরিয়া ইস্যুর একটা সুরাহা হওয়া দরকার। এজন্য চীনের প্রেসিডেন্ট কার্যকরী ভূমিকা রাখবেন বলে আশা করি এবং আমি বিশ্বাস করি তিনি কঠোরভাবে কাজ করলে সমাধান সম্ভব।

ট্রাম্প পিয়ংইয়ংয়ের ওপর বাণিজ্য অবরোধ আরোপের জন্য চীনকে ধন্যবাদ জানান। বলেন, জাতিসংঘের নিষেধাজ্ঞা বাস্তবায়নে এবং কোরীয় উপদ্বীপে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্র-চীন একত্রে কাজ করবে।

বুধবার (০৮ নভেম্বর) দুপুরের পর বেইজিংয়ে পৌঁছালে ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়াকে দেওয়া হয় লাল গালিচা সংবর্ধনা। সশস্ত্র বাহিনীর বাদক দল ছিল পরিবেশনায়, শিশুর দল ছিল দুই দেশের জাতীয় পতাকা হাতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে। বারাক ওবামা প্রেসিডেন্ট হিসেবে শেষবার চীন সফরের সময় লাল গালিচা সংবর্ধনা পাননি।

এমন রাজকীয় অভিবাদনে মুগ্ধ ট্রাম্প টুইট করেছেন। বলেছেন, চীন যে আয়োজন করেছে সেটি তার এবং তার স্ত্রীর দীর্ঘদিন মনে থাকবে। এজন্য চীনকে আন্তরিক ধন্যবাদ।

এরপর যখনই বিভিন্ন ইস্যুতে কথা বলেছেন, বারেবারে এই ধন্যবাদ জ্ঞাপন করেছেন ট্রাম্প।

এর আগে ট্রাম্প ও তার পত্নী বেইজিংয়ে রাজপ্রাসাদের নিচে লুকোনো চতুর্দশ শতকের শহর বা ফরবিডেন সিটি পরিদর্শন করেন।

ট্রাম্প চীন থেকে যাবেন ভিয়েতনামে। যোগ দেবেন আন্তর্জাতিক সম্মেলনে। সেখান থেকে ফিলিপাইন হয়ে ফিরবেন দেশে।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।