ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অর্থ পাঠাতে ৫ শতাংশ ভ্যাট নেবে সৌদি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৭
অর্থ পাঠাতে ৫ শতাংশ ভ্যাট নেবে সৌদি সৌদিতে শ্রমিকরা

সৌদি আরব অর্থ স্থানান্তরের ক্ষেত্রে পাঁচ শতাংশ ভ্যাট আরোপ করছে। সে হিসেবে প্রবাসীদের অর্থ পাঠাতেও বাড়তি অর্থ গুনতে হবে।

আগামী বছর থেকে এ সিদ্ধান্ত কার্যকর করার কথা ভাবছে দেশটির সরকার। জাকাত ও ট্যাক্স কর্তৃপক্ষ বলছে, মানি ট্রান্সফারে ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে নতুন এই ভ্যাট যুক্ত হতে যাচ্ছে।

সৌদি থেকে প্রবাসীদের অর্থ পাঠাতে কোনো কর দিতে হবে না বলে চলতি বছরের শুরুর দিকে জানিয়েছিল দেশটির অর্থ মন্ত্রণালয়। বছর না ঘুরতেই সিদ্ধান্ত বদলে গেলো।

ইতোপূর্বে বাজেট ঘাটতি কমাতে প্রবাসীদের অর্থ দেশে পাঠানোর সময় তাতে ছয় শতাংশ কর আরোপের সুপারিশ করে দেশটির শুরা কাউন্সিল।

সৌদির তিন কোটি বাসিন্দার মধ্যে তিন ভাগের এক ভাগই প্রবাসী। তাদের মধ্যে প্রায় ২০ লাখ বাংলাদেশি রয়েছেন। ভ্যাটের সিদ্ধান্ত তাদের জন্য বোঝা হিসেবে উপনীত হবে।

সম্প্রতি সৌদি আরবের রাজকীয় সরকারে ‘ভূমিকম্প’র মতো ঘটনা ঘটেছে! দেশটির নবগঠিত দুর্নীতি দমন পরিষদ ১১ যুবরাজ, দায়িত্বরত চার মন্ত্রী ও ডজনখানেক সাবেক মন্ত্রীসহ অনেক রাজনীতিক-কর্মকর্তাকে আটক করেছে। তা নিয়েই ইসলামি বিশ্বে তোলপাড়। বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের পুত্র ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে গত শনিবার (০৪ নভেম্বর) দুর্নীতি দমন পরিষদটি গঠনের কয়েকঘণ্টা পর এই ধরপাকড় হয়। পাশাপাশি বাদশাহ বরখাস্ত করেছেন কয়েকজন জ্যেষ্ঠ মন্ত্রীকেও।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।