ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জানুয়ারি থেকে মার্চের মধ্যেই আছড়ে পড়বে চীনা উপগ্রহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৭
জানুয়ারি থেকে মার্চের মধ্যেই আছড়ে পড়বে চীনা উপগ্রহ জানুয়ারি থেকে মার্চের মধ্যেই আছড়ে পড়বে চীনা উপগ্রহ

ঢাকা: চীনের প্রথম কৃত্রিম উপগ্রহ তিয়াংগং-১ নিয়ন্ত্রণ হারিয়েছে প্রায় এক বছরেরও বেশি সময় আগে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, ২০১৮ সালের জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে তা পৃথিবীতে আছড়ে পড়তে পারে।

ইউরোপিয়ান স্পেস এজেন্সি তিয়াংগং-১ এর গতিপথ পর্যবেক্ষণ করে জানাচ্ছে স্পেন, ইতালি, তুরস্ক, ভারত ঝুঁকির মধ্যে রয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের কিছু অঞ্চলও ঝুঁকির আওতায়।

 

চীনের নিজস্ব কৃত্রিম উপগ্রহ তিয়াংগং-১ ২০১১ সালে মহাকাশে পাঠানো হয়। ২০১৬ সালের সেপ্টেম্বরে উপগ্রহটি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার তথ্য চীনা কর্তৃপক্ষ নিশ্চিত করে।  

উপগ্রহটি বর্তমানে পৃথিবী থেকে ৩০০ কিলোমিটার উপরে অবস্থান করছে। পৃথিবীর চারদিক দিয়ে পাক খেতে খেতে তা ধেয়ে আসছে ভূপৃষ্ঠের দিকে।  

উপগ্রহের ঘুর্ণনপথইউরোপিয়ান স্পেস এজেন্সির একজন কর্মকর্তা হোলগার ক্রেগ বলেন, উপগ্রহটির গমনপথ পর্যবেক্ষণ করে দেখা গেছে, তা পৃথিবীর ৪৩ ডিগ্রি উত্তর অক্ষরেখা ও ৪৩ ডিগ্রি দক্ষিণ অক্ষ রেখার যেকোনো স্থানে আঘাত হানতে পারে। দক্ষিণের এ রেখা বরাবর বেশিরভাগ অঞ্চলই সমুদ্র। তবে উত্তরে বেশ কিছু ইউরোপিয়ান দেশ রয়েছে।

তিয়ানগং-১ নামের অর্থ ‘স্বর্গীয় প্রাসাদ’। ২০১১ সালের ২৯ সেপ্টেম্বর পৃথিবী থেকে উৎক্ষেপণ করা হয় ৩৪ ফুট লম্বা সাড়ে আট টন ওজনের এই মহাকাশ স্টেশন। এরপর অনেক জ্যোতির্বিজ্ঞানী এর গতিবিধির ত্রুটি লক্ষ করলেও চীন সরকার তা আমলে নেয়নি।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।