ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ইরাকে কয়েকটি শহরে গাড়িবোমা হামলায় নিহত ৫৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০
ইরাকে কয়েকটি শহরে গাড়িবোমা হামলায় নিহত ৫৩

বাগদাদ: ইরাকের রাজধানী বাগদাদসহ ১০টি শহরে পৃথক গাড়িবোমা হামলায় বুধবার পুলিশ সদস্যসহ ৫৩ জন নিহত হয়েছেন। খবর এএফপি’র।



প্রথমে হামলার ঘটনা ঘটে বাগদাদে। এরপর দেশটির উত্তর ও দণি অঞ্চলেও হামলা চলতে থাকে। হামলার কৌশল দেখে ধারণা করা হচ্ছে, আল কায়েদা ওই হামলাগুলো চালিয়েছে। প্রতিরা কর্মকর্তারা জানিয়েছেন, ১৪টি গাড়িবোমা হামলায় ২৫০ জন আহত হয়েছেন।

লেফটেন্যান্ট আলি হোসেন বার্তাসংস্থা এএফপিকে জানান, বাগদাদের দণি-পূর্বে কুত এলাকায় একটি পাসপোর্ট অফিসে গাড়িবোমা হামলায় ১৫ পুলিশ সদস্যসহ ২০ জন নিহত ও ৯০ জন আহত হয়েছেন।

আরেক ঘটনায়, বাগদাদের শহরতলী কাহিরায় একজন আত্মঘাতি হামলাকারী বোমা বিস্ফোরণে তাঁর গাড়ি উড়িয়ে দিলে ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। প্রতিরা ও মেডিকেল সূত্রে এ তথ্য জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, রাজধানীতে আরেকটি গাড়িবোমা হামলায় দুই পুলিশ নিহত হয়েছেন। দেিণর জেলা আল-আমেলে আরও দুই জন পুলিশ নিহত হয়েছেন।

কিরকুকের ভারপ্রাপ্ত পুলিশপ্রধান কর্নেল আদেল জৈন আল-আবিদিন জানান, দেশের উত্তরাঞ্চল একইরকম হামলায় একজন নিহত হয়েছেন। মোসুল শহরে আরও চারজন বেসামরিক লোক নিহত হয়েছেন।

রাজধানীর উত্তর-পূর্বে আরও তিনজন বেসামরিক লোক নিহত হয়েছেন। এখানে সেনাসদস্যরা তদন্তে গেলে তাদের ওপরও হামলা চালানো হয় এবং ছয়জন সেনা আহত হন।

ফালুজা ও আনবার অঞ্চলে তিনজন নিহত হয়েছেন। এদের মধ্যে দুই জন পুলিশ সদস্য রয়েছে। এছাড়া একইদিন আরও বেশ কয়েকটি স্থানে একই ধরনের হামলার ঘটনা ঘটেছে।

গত সপ্তাহে ইরাকে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক যুদ্ধ অভিযান শেষ হয়েছে। সেখানে এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের সেনাসংখ্যা ৪৯ হাজার সাতশ। ২০০৭ সালে এ সংখ্যা ছিলো এক লাখ ৭০ হাজার। সেনাসংখ্যা কমে যাওয়ায় আশঙ্কা করা হচ্ছে আল কায়েদার আক্রমণ আরও বেড়ে যাবে। উল্লেখ্য, ২০১১ সালে যুক্তরাষ্ট্র ইরাক থেকে সম্পূর্ণরূপে সেনাবাহিনী প্রত্যাহার করে নেবে।

বাংলাদেশ স্থানীয় সময়: ২১০৪ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa