ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

জন্মশত বর্ষে মাদার তেরেসা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০
জন্মশত বর্ষে মাদার তেরেসা

কোলকাতা: জনসেবামূলক কাজের জন্য বিশ্বব্যাপী খ্যাত মাদার তেরেসার জন্মশত বার্ষিকী উদযাপিত হচ্ছে। ১৯১০ সালের এই দিনে (২৬ আগস্ট) তিনি আলবেনিয়ায় জন্মগ্রহণ করেন, এখন ওই অঞ্চলটি মেসিডোনিয়া নামে পরিচিত।



‘দরিদ্রদের সাধু’ হিসেবে পরিচিত মাদার তেরেসা ১৯২৯ সালে কোলকাতায় আসেন। এখানেই সন্যাসিনী হিসেবে প্রথমবারের মতো শপথ নেন। এখান থেকেই মাদার তেরেসা নামে বিশ্বব্যাপী পরিচিতি পান। এর আগে তাঁর নাম ছিলো এগনেস গনযায় বয়াহযু।

জন্মশত বার্ষিনী উপলক্ষে কোলকাতায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন রাঁচির কার্ডিনাল টেলেসফোরে প্লেসিডাস টোপ্পো। ৬০ বছর আগে মাদার তেরেসা প্রতিষ্ঠিত মিশনারিজ অব চ্যারিটি’র প্রধান কার্যালয়ে এই আয়োজন করা হয়।

পোপ ষোড়শ বেনেডিক্টের একটি বার্তা অনুষ্ঠানে পড়ে শোনানো হয়। এখানে প্রায় এক হাজার লোক অংশ নেন।

এরপর মাদার তেরেসার উত্তরাধিকারী সিস্টার নির্মলা ও চ্যারিটির বর্তমান প্রধান সিস্টার প্রেমা শান্তি ও সমবেদনার প্রতিক হিসেবে কয়েকটি সাদা কবুতর উড়িয়ে দেন।

মাদার তেরেসা তাঁর কর্মের জন্য ১৯৭৯ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান। বৃহস্পতিবার কোলকাতা ছাড়াও বলকান অঞ্চলের তিনটি দেশ আলবেনিয়া, মেসিডোনিয়া ও কসোভোতে তাঁর জন্মশত বর্ষের আয়োজন করা হয়েছে। এসব অঞ্চলে মাদার তেরেসার স্মৃতি রয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৪২ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa