ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ভারত-চীন সম্পর্কে অবনতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১০
ভারত-চীন সম্পর্কে অবনতি

নয়া দিিল্ল: চীনের সঙ্গে প্রতিরক্ষা বিনিময় বাতিল করেছে ভারত। এতে এশিয়ার এই দুই শক্তিধর রাষ্ট্রের সম্পর্কে নতুন করে তিক্ততা দেখা দিয়েছে।

টাইমস অব ইন্ডিয়া শুক্রবার এ কথা জানায়।

কাশ্মিরের অভিযানের তত্ত্বাবধানে থাকা এক ভারতীয় জেনারেলকে বেইজিং ভিসা দিতে অস্বীকৃতি জানানোর পর নয়া দিল্লি এ পদক্ষেপ নেয় বলে সংবাদপত্রটিতে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নিশ্চিত করা হয়, ‘সুনির্দিষ্ট কিছু কারণে’ জেনারেলের সফর সম্ভব হয়নি। একইসঙ্গে চীনকে আরও সংবেদনশীলতা দেখানোর আবেদন জানায় ভারত। তবে এ বিষয়ে মন্ত্রণালয় থেকে নয়া দিল্লির আর কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের প্রতিরক্ষা বিনিময়ের উদ্দেশ্যে জম্মু ও কাশ্মিরের দায়িত্বে থাকা লেফটেন্যান্ট জেনারেল বি এস জসওয়াল আগস্টে চীন সফর করতে চেয়েছিলেন।

কিন্তু, একটি সংঘাতপূর্ণ এলাকার দায়িত্বে থাকার অজুহাত দেখিয়ে চীন তাকে দেশটিতে সফরের অনুমতি দেয়নি। টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতায় প্রকাশিত প্রতিবেদন থেকে একথা জানা যায়।

উল্লেখ্য, কাশ্মীরের কিছু অংশ চীন নিজেদের বলে দাবি করে থাকে।

এদিকে, কোনো সূত্রের উল্লেখ না করে সংবাদপত্রটি বলে, ‘দেশটির সিদ্ধান্তের প্রতিবাদ করে কঠোর ভাষায় বেইজিংকে জবাব দিয়েছে নয়া দিল্লি। একইসঙ্গে চীনের দু’জন প্রতিরক্ষা কর্মকর্তার ভারতে আসার অনুমতি বাতিল করাসহ চীনে এক ভারতীয় সেনা কর্মকর্তার সফরও বাতিল করেছে দেশটি। ’

এতে আরও বলা হয়, ‘চীনের সঙ্গে বিনিময়ের সময় আমাদের অবশ্যই উভয়ের সংশ্লিষ্ট বিষয়গুলোর প্রতি মনোযোগী থাকা উচিত। তবে এ ইস্যুতে চীনের সঙ্গে আমাদের আলোচনা চলছে। ’

মূলত ১৯৬২ সালের সংক্ষিপ্ত যুদ্ধ, ভারতের অমীমাংসিত কলহপূর্ণ উত্তরপশ্চিম ও উত্তরপূর্ব সীমান্ত নিয়ে সন্দেহ ও অবিশ্বাস এবং দেশটিতে তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামার উপস্থিতির কারণে ভারত-চীনের সম্পর্কে ফাটল দেখা দেয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৪৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa