ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানের পূনর্গঠন কাজ শুরুর আহবান অক্সফামের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৩ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০
পাকিস্তানের পূনর্গঠন কাজ শুরুর আহবান অক্সফামের

লন্ডন: পাকিস্তানে ভয়াবহ বন্যার ফলে তৈরি দীর্ঘ মেয়াদী বিপর্যয় কাটিয়ে উঠতে রোববার জরুরি ভিত্তিতে পূনর্গঠন কাজ শুরুর আহবান জানিয়েছে দাতা সংস্থা অক্সফাম।
 
ব্রিটিশ ভিত্তিক দাতা সংস্থা ওক্সফাম প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, পাকিস্তানের ক্ষতিগ্রস্ত স্কুল ভবন, রাস্তা, সেতু ও হাসপাতাল নির্মাণের কাজ তাৎক্ষনিক ভাবে শুরু করতে হবে।

আর এজন্য কোটি কোটি ডলার প্রয়োজন।

পাকিস্তানে অক্সফামের কান্ট্রি ডিরেক্টর নেভা খান বলেন, ‘আমরা আশা করেছিলাম এক মাসের  মধ্যে পরিস্থিতি স্থিতিশীল হবে এবং দীর্ঘ মেয়াদী পরিকল্পনা হাতে নেওয়া হবে। ’ তিনি আরও বলেন, ‘আমরা এখনো  ক্রমবর্ধমান বিপর্যয়ের মুখমুখি, বন্যায় আক্রান্ত এলাকা থেকে সরিয়ে নেওয়া জনগনকে আশ্রয় দেওয়া, পরিস্কার পানির ব্যবস্থা এবং পয়:নিস্কাশনের ব্যবস্থা করতে হবে। ’

অক্সফাম সতর্ক করে বলেছে, আতঙ্কের বিষয় হচ্ছে, অনেক কৃষক তাদের সেপ্টেম্বর মৌসুমের ফসল হারাতে পারেন।

সংস্থাটি আরও জানায়, বন্যার ফলে ক্ষতিগ্রস্ত এলাকায় পরিস্কার অভিযান পরিচালনা করতে একমাস সময় লেগে যেতে পারে, আর এই সময়ে শীত চলে আসবে। শীতের প্রথম মাস মানুষকে অস্থায়ী আশ্রয় কেন্দ্রে অথবা খোলা জায়গায় থাকতে হতে পারে।

নেভা খান আরও বলেন, ‘কেউ আশা করেনা যে, পূননির্মাণ কাজ রাতারাতি সম্পূর্ণ হবে। ’

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।