ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার সঙ্গে আবারও পরমাণু আলোচনায় বসতে চায় চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০
উত্তর কোরিয়ার সঙ্গে আবারও পরমাণু আলোচনায় বসতে চায় চীন

বেইজিং/সিউল: উত্তর কোরিয়ার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা আবারও শুরুর রোড ম্যাপে স্বাক্ষর করতে চাচ্ছে চীন। ‘পবিত্র যুদ্ধ’র হুমকী এবং আপোসমূলক আলোচনার জন্য দেশটির নেতা কিম জং-ইল এখন চীন সফরে আছেন।

খবর রয়টার্সের।

দক্ষিণ কোরিয়ার একটি কূটনৈতিক সূত্রে বেইজিং এর স্থগিত ছয় জাতি পরমাণু আলোচনা শুরুর পরিকল্পনার কথা জানা যায়। চীনের উচ্চ পর্যায়ের কূটনীতিক উ দাইয়ুর সঙ্গে সিউলে আলোচনার পর শনিবার তিনি একথা জানান।

এদিকে বহু জাতি আলোচনা শুরুর জন্য উ তিন স্তরের প্রক্রিয়ার প্রস্তাব করেছেন। তবে এক্ষেত্রে এখনও অনেক প্রতিবন্ধকতা আছে বলে  বেইজিং এর জাপানি কর্মকর্তাসহ ওই সূত্র রয়টার্সকে জানান।

দক্ষিণ কোরিয়ার কূটনৈতিক সূত্র বলেন, ‘শুধু আলোচনার জন্য আমরা ছয় জাতি আলোচনা শুরু করতে চাইনা। এক্ষেত্রে উত্তর কোরিয়াকে এর মনোভাবে পরিবর্তন আনাসহ পরমাণু নিরস্ত্রীকরণের ক্ষেত্রে আন্তরিকতা দেখাতে হবে। ’

এদিকে শুক্রবার দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু যুদ্ধের সম্ভাবনার কথা জানান উত্তর কোরিয়ার কূটনীতিক।

কিউবার হাভানায় উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত সাং-চলের বরাত দিয়ে চীনের বার্তা সংস্থা সিনহুয়ার এক কর্মকর্তা বলেন, ‘কোরীয় দ্বীপপুঞ্জে ওয়াশিংটন ও সিউল কোনো সংঘর্ষ সৃষ্টির চেষ্টা করলে পবিত্র যুদ্ধের মধ্য দিয়ে এর জবাব দেওয়া হবে। ’

২০০৩ সাল থেকে চীন আবারও ছয় জাতি পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা শুরুর কথা বলে আসছে। কিন্তু গত এপ্রিলে উত্তর কোরিয়া এ আলোচনা থেকে সরে আসার পর থেকে তা স্থগিত আছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৪০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa