ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

নিউজিল্যান্ডে ভয়াবহ ভূমিকম্প

ইন্টারন্যাশনাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০
নিউজিল্যান্ডে ভয়াবহ ভূমিকম্প

ওয়েলিংটন: নিউজিল্যান্ডে ৭ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় কয়েকটি ভবন ও দোকনপাট বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেছে।

কিছু সংখ্যক মানুষ সামান্য আহত হয়েছেন। তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

নিউ জিল্যান্ডের দক্ষিণ দ্বীপে ক্রিস্টচার্চ শহরে বাংলাদেশ সময় রাত ১০টা ৩৫ মিনিটে ওই ভূমিকম্পটি আঘাত হানে বলে যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানায়। ভূমিকম্পটির কেন্দ্রবিন্দু ছিল ওই শহর থেকে ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিম দিকে।

ভূমিকম্পটি এমন সময় আঘাত হানে (স্থানীয় সময় শনিবার ভোর ৪টা ৩৫ মিনিট) যখন শহরের অধিকাংশ মানুষ ঘুমিয়ে ছিল।

ক্রিস্টচার্চ নিউ জিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর। এর জনসংখ্যা ৩ লাখ ৮৬ হাজার।

নিউ জিল্যান্ড বেতারের এক খবরে জানানো হয়, ভূমিকম্পটি ৪০ সেকেন্ড স্থায়ী হয়।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, দক্ষিণ দ্বীপে ভূমিকম্পের আঘাত ছিল প্রবল, বিশেষ করে ক্রিস্টচার্চ ও টিমারু শহরে এটি আঘাত হানে।    

প্রবল এই ভূমিকম্পের ফলে শহরের বিদ্যুৎ, পানি ও মোবাইল নেটওয়ার্ক বন্ধ রয়েছে। উড়োজাহাজ ও রেলগাড়ি চলাচল স্থগিত করা হয়েছে।

ভূমিকম্পে যদিও সুনামির কোনো পূর্বাভাষ পাওয়া যায়নি তবুও প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার থেকে বলা হয়েছে, এ ধরনের ভূমিকম্প স্থানীয় সুনামির জন্ম দিতে পারে।

প্রথমদিকে যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের অনলাইনে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানার কথা বলা হয়।

উল্লেখ্য, নিউ জিল্যান্ডে প্রতিবছর ১৪ হাজার বারেরও বেশি ভূমিকম্পের ঘটনা ঘটে। যার মধ্যে অন্তত ২০টি ভূমিকম্প ৫ মাত্রা অতিক্রম করে। দেশটিতে এর আগে সবচেয়ে বড় ভ’মিকম্পের ঘটনা ঘটেছিল ১৯৬৮ সালে। ৭ দশমিক ১ মাত্রার ওই ভূমিকম্পে দক্ষিণ দ্বীপে মারা গিয়েছিলেন ৩ জন।  

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa