ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ইরাক এখন স্বাধীন: প্রধানমন্ত্রী মালিকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০
ইরাক এখন স্বাধীন: প্রধানমন্ত্রী মালিকি

বাগদাদ: ইরাককে ‘স্বাধীন’ রাষ্ট্র বলে ঘোষণা দিয়ে দেশটির প্রধানমন্ত্রী নূরি আল-মালিকি বলেছেন, আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত দেশটির নিজস্ব বাহিনীই জনসাধারণের নিরাপত্তা দিতে সক্ষম।  

সাত বছরের যুদ্ধ সমাপ্তির অংশ হিসেবে ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি একথা বলেন।



মালিকি বলেন, ‘আজকের দিনটি ইরাকি জনগণ মনে রাখবে। আজ থেকে ইরাক একটি সার্বভৌম ও স্বাধীন রাষ্ট্র। আজ থেকে দেশের নিরাপত্তা ও প্রতিরক্ষায় আমাদের নিজস্ব নিরাপত্তা বাহিনী প্রধান ভূমিকা পালন করবে। ’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটনের ঘোষণা অনুযায়ী ২০১১ সালের শেষ নাগাদ ইরাক থেকে সব মার্কিন সেনা সদস্যদের প্রত্যাহার করে নেওয়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী নূরি মালিকিও এ আশা প্রকাশ করেন।

তিনি বলেন, ‘ইরাকি সেনাবাহিনীর সম্পূর্ণ দায়িত্ব নেওয়ার যোগ্যতা সম্পর্কে আমি আপনাদের আবারও আশ্বস্ত করছি। ’
 
এদিকে, ইরাকে সাত বছর ধরে চলা যুদ্ধের মঙ্গলবার প্রতীকী সমাপ্তি উদযাপনের অংশ হিসেবে ওভাল কার্যালয় থেকে যুক্তরাষ্ট্রের জনগণের উদ্দেশে ভাষণ দেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এর আগে সদ্য ইরাক থেকে ফিরে আসা সেনাদের সঙ্গে তিনি টেক্সাসের সেনাঘাঁটিতে সাক্ষাৎ করেন।

এরই মধ্যে যুদ্ধ সমাপ্তির অংশ হিসেবে ইরাকে মার্কিন সেনা সদস্যের সংখ্যা কমিয়ে ৫০ হাজারে নামিয়ে আনা হয়েছে। এখন তাদের কাজ হবে ইরাকের নিজস্ব সেনাবাহিনীকে পরামর্শ ও সমর্থন দেওয়া।

২০০৩ সালে ইরাকযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত দেশটিতে লাখ লাখ মার্কিন সেনা পাঠানো হয় যার মধ্যে চার হাজার চারশ সেনা নিহত হয়েছেন।

ইরাকের দাবি, এই যুদ্ধে দেশটির প্রায় এক লাখ বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa