ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

সরকার গঠনে গ্রিন দলের সমর্থন পেয়েছেন গিলার্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০
সরকার গঠনে গ্রিন দলের সমর্থন পেয়েছেন গিলার্ড

সিডনি: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড বুধবার বলেছেন তার দল সরকার গঠনের খুব কাছাকাছি পৌছে গেছে। তবে জোট গঠন হলেও খনির লভ্যাংশের ওপর তার কর আরোপের নীতির কোন পরিবর্তন হবে না।

সরকার গঠনের জন্য গ্রিন দলের সমর্থন পাওয়ার পর তিনি এ মন্তব্য করেন।

লেবার দলের নেতা গিলার্ড এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের নির্বাচনী প্রতিশ্রুতিই আমাদের প্রতিশ্রুতি। তা পরিবর্তনের কোন সম্ভাবনা নেই। ’
 
গ্রিন দলের সমর্থন পাওয়ার পর লেবার দলের মোট আসন সংখ্যা দাড়াবে ৭৩-এ। এই সমর্থনের ফলে গিলার্ডের দল ও কনজারভেটিভদের আসন সমান হবে। তবে সরকার গঠনের জন্য উভয় দলের আরও তিন আসন লাগবে।

এর আগে গ্রিন দলের নেতা সিনেটর বব ব্রাউন আশঙ্কা প্রকাশ করেছেন সাংসদ অ্যাডাম বেনডেট লেবার দলে ফিরে যেতে পারেন। জলবায়ু পরিবর্তন কমিটি এবং দ্রুতগতি সম্পন্ন রেল যোগযোগ স্থাপনের বিষয়ে গিলার্ড প্রস্তাব দেওয়ার পর তিনি এমন্তব্য করে।

ব্রাউন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা উভয় কক্ষে সিদ্ধান্ত গ্রহণ ও ক্ষমতার ভারসাম্য বজায় রাখতে চাই। আমরা মনে করি অন্যদের সিদ্ধান্ত গ্রহণে আমরা পর্যাপ্ত সহায়তা দিতে পারবো। ’

এদিকে, সর্বশেষ ৮৩ শতাংশ ভোট গণনার পর টনি অ্যাবটের লিবারেল-ন্যাশনাল কোয়ালিশন ৭৩টি, ও লেবার পার্টি ৭২টি আসন পেয়েছে। অন্যদিকে চার স্বতন্ত্র প্রার্থী এবং গ্রিন দলের একজন নির্বাচনে জয়লাভ করেছেন। ১৫০ আসনের পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্টতার জন্য ৭৫টি আসন প্রয়োজন। এতে স্বতন্ত্র চার প্রার্থী ও গ্রিন প্রার্থী সরকার গঠনের মূখ্য হয়ে উঠেছেন।

২১ আগস্টের নির্বাচনের পর দেশটির রাজনীতিতে নতুন মোড় নিয়েছে। ১৯৪০ সলের পর এই প্রথম ঝুলন্ত পার্লামেন্ট হতে যাচ্ছে অস্ট্রেলিয়ায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa