ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

আফগানিস্তানে ২০১০ সালে সর্বোচ্চ মার্কিন সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০
আফগানিস্তানে ২০১০ সালে সর্বোচ্চ মার্কিন সেনা নিহত

কাবুল: নয় বছর আগে যুদ্ধ শুরু হওয়ার পর ২০১০ সালে আফগানিস্তানে সর্বোচ্চ সংখ্যক মার্কিন সেনা নিহত হয়েছে। বার্তা সংস্থা এএফপি’র পরিসংখ্যানে বুধবার এ তথ্য জানাগেছে।



পরিসংখ্যান থেকে জানাগেছে, চলতি বছর আফগানিস্তানে ৩২৩ জন মার্কিন সেনা নিহত হয়েছে। ২০০৯ সালে এ সংখ্যা ছিলো ৩১৭ জন।

তালেবান জঙ্গিরা তাদের আক্রমণের পরিমাণ বাড়িয়ে দেওয়ার পর থেকে সেনা নিহতের সংখ্যা বেড়ে চলেছে। বুধবার ছয়জন মার্কিন সেনা নিহতের বিষয়টি ন্যাটো নিশ্চিত করেছে।

বছরের প্রথম আট মাসে ৫২১ জন সেনা নিহত হয়েছেন। গত মাসে মোট ৮০ জন আন্তর্জাতিক সেনা নিহত হন, যার মধ্যে মার্কিন সেনা ৫৬ জন ।

আফগানিস্তানে মার্কিন নেতৃত্বে সেনা অভিযান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১ হাজার ২৭০ জন সেনা তাদের জীবন হারিয়েছেন। ২০০১ সালের ১১ সপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে বিমান হামলার পরিপ্রেক্ষিতে আফগানিস্তানে এ হামলা চালানো হয়।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আফগানিস্তানে ‘খুবই কঠিন যুদ্ধে’র বিষয়ে মঙ্গলবার সতর্ক করে দেন। তিনি বলেন, ‘আল-কায়দা ও তালেবান জঙ্গিদের সঙ্গে লড়াইয়ের কারণে আমাদের আরও প্রাণহানির ঘটনা দেখতে হবে। এটা হবে খুবই কঠিন আঘাত। ’

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa