ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ইরাক যুদ্ধে নিহতদের জন্য ‘দুঃখিত’: স্মৃতিকথায় ব্লেয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০
ইরাক যুদ্ধে নিহতদের জন্য ‘দুঃখিত’: স্মৃতিকথায় ব্লেয়ার

লন্ডন: ইরাক যুদ্ধে নিহতদের জন্য মা চেয়েছেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। একইসঙ্গে তিনি গর্ডন ব্রাউনের প্রধানমন্ত্রী হওয়ার ঘটনাকে ‘বিপর্যয়’ বলেও উল্লেখ করেছেন।



‘আ জার্নি’ নামে তার একটি স্মৃতিকথামূলক বইয়ে ব্লেয়ার এ কথা বলেছেন। ওই স্মতিকথায় মূলত তার মতায় থাকার সময়কাল ১৯৯৭ থেকে ২০০৭ সাল এই এক দশক উঠে এসেছে। ব্রিটেনের প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ ডাউনিং স্ট্রিটের পেছনের দরজা দিয়ে তার চলে যাওয়ার কারণও উন্মোচিত হয়েছে এই বইয়ে।

টনি ব্লেয়ার যেসব তার স্মৃতিকথায় উল্লেখ করেছেন সেগুলোর মধ্যে আছে, ইরাকে আক্রমণের বিভিন্ন ঘটনা, নর্দান আয়ারল্যান্ডের শান্তি প্রক্রিয়া, দেশের বিভিন্ন সংস্কার এবং অর্থমন্ত্রী গর্ডন ব্রাউনের সঙ্গে তার অস্থিতিশীল সম্পর্ক ইত্যাদি।

ওই বইয়ে ব্লেয়ার বলেছেন, ব্রিটিশ সেনা ও তাদের মিত্রবাহিনী, ইরাকের বেসামরিক নাগরিক, বিভিন্ন কূটনীতিকসহ সব মৃত্যুর জন্য তিনি ‘অত্যন্ত দুঃখিত’।

তবে তিনি এও বলেছেন, ইরাকে যুদ্ধে যাওয়ার সিদ্ধান্তের জন্য তিনি অনুতপ্ত নন।

তিনি মানুষের নিহত হওয়ার ঘটনায় কেঁদেছেন। তারপরও যুদ্ধ চালিয়ে গেছেন। কারণ, একনায়ক সাদ্দাম হোসেনকে মতায় রাখা আরও ঝুঁকিপূর্ণ হবে। তাকে মতাচ্যুত করাই ভালো।

ব্লেয়ার এ মুহূর্তে যুক্তরাষ্ট্রে রয়েছেন। মধ্যপ্রাচ্য শান্তি আলোচনার কূটনীতিকের ভূমিকা পালনের জন্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে আমন্ত্রণ করেছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa