ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

পীত সাগরে নৌমহড়া শুরু করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০
পীত সাগরে নৌমহড়া শুরু করেছে চীন

বেইজিং: পীত সাগরে বুধবার নৌমহড়া শুরু করেছে চীন। রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়া এ তথ্য জানিয়েছে।



পীত সাগরে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার চলমান যৌথ নৌমহড়ার বিরোধিতার অংশ হিসেবে এ মহড়া শুরু করেছে চীন।

কুইংদাই শহরের কাছের পূর্ব উপকূলে নৌবাহিনীর বেইহাই নৌবহরের এ মহড়া চলবে। পিপলস লিবারেশন আর্মি’র এ মহড়ায় গোলা-বারুদও ব্যবহার করা হবে।

একইসঙ্গে এ মহড়ায় বহু সংখ্যক বিমান, নৌযান এবং যুদ্ধক্ষেত্রের অস্ত্রও ব্যবহার করা হবে বলে সিনহুয়া জানায়।

এদিকে যৌথ মহড়ার অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া আগামী রোববার পীত সাগরে পরবর্তী মহড়া শুরু করতে যাচ্ছে। মূলত মার্চে দক্ষিণ কোরিয়ার যুদ্ধ জাহাজ ডুবির ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে শক্তি প্রদর্শনের জন্য এ মহড়ার আয়োজন করা হয়।

তবে চীনের আধিপত্য থাকা এবং একইসঙ্গে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বিবাদমান নৌ সীমানার কারণে পীত সাগরে মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো ধরনের সেনা মহড়াই একটি স্পর্শকাতর বিষয়।

উত্তর কোরিয়ার ঘনিষ্ট মিত্র এবং বাণিজ্যিক অংশীদার হিসেবে চীনও এর সমালোচনা করে।

উত্তর কোরিয়ার টপের্ডোর আঘাতে দক্ষিণ কোরিয়ার যুদ্ধ জাহাজ ডুবির ঘটনা ঘটে বলে দক্ষিণ কোরিয়া ও এর মিত্র যুক্তরাষ্ট্র অভিযোগ করে থাকে। কিন্তু এ ঘটনায় পিয়ংইয়ংকে আন্তর্জাতিকভাবে দোষারোপ করা থেকে বিরত থাকে চীন।
এদিকে চীন জুলাইয়ের শেষে নিজস্ব নৌ, বিমান ও অস্ত্র মহড়া শুরু করে। তবে তা পূর্বপরিকল্পিত না যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়ার অংশ, এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa