ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

নিউজিল্যান্ডে ভয়াবহ ভূমিকম্প, জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০
নিউজিল্যান্ডে ভয়াবহ ভূমিকম্প, জরুরি অবস্থা ঘোষণা

ওয়েলিংটন: নিউজিল্যান্ডের দক্ষিণ দ্বীপে ক্রাইস্টচার্চ শহরে শনিবার ৭ মাত্রার ভয়াবহ ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

তবে এখনো হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ভূমিকম্প কবলিত এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। একজন কর্মকর্তা এতথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানায়, ৪০ সেকেন্ড স্থায়ী ভূমিকম্পটি, স্থানীয় সময় শনিবার ভোর ৪টা ৩৫ মিনিটে আঘাত হানে। ভূমিকম্পটির কেন্দ্রবিন্দু ছিল ওই শহর থেকে ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিম দিকে।

প্রবল ভূমিকম্পের ফলে শহরের বিদ্যুৎ, পানি ও মোবাইল নেটওয়ার্ক বন্ধ রয়েছে। বিমান ও রেল চলাচল বন্ধ রাখা হয়েছে। পুরোনো ভবন  দেয়াল ও দোকনপাট বিধ্বস্ত হয়েছে।   ২০০ কোটি ডলার ক্ষতি হবে বলে  ধারণা করা হচ্ছে।


ভূমিকম্প কমিশনের প্রধান ইয়ান সিমপসন আশঙ্কা করেছেন , ভূমিকম্পে ক্ষতির কারণে এক লাখ বীমার ক্ষতিপূরণের আবেদন আসতে পারে। বাসভবনের ক্ষতির পরিমাণ শত শত কোটি ডলার হতে পারে বলে জানান তিনি।

ক্রাইস্টচার্চ নিউ জিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর । এখানে ৩ লাখ ৪০হাজার মানুষ বাস করে। নিউ জিল্যান্ডে পৃথিবীর ভূমিকম্প প্রবণ এলাকাগুলোর অন্যতম।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।