ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

পাকিস্তানে হামলার দায় স্বীকার তালেবানের, যুক্তরাষ্ট্র-ব্রিটেনে হামলার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০
পাকিস্তানে হামলার দায় স্বীকার তালেবানের, যুক্তরাষ্ট্র-ব্রিটেনে হামলার হুমকি

কোয়েটা: পাকিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর কোয়েটায় শুক্রবারের আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে তালেবান। একইসঙ্গে ‘খুব দ্রুতই’ মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে হামলা চালানোর হুমকি দিয়েছে সংগঠনটি।

খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের চালকবিহীন বিমান হামলায় তালেবান নেতা নিহত হওয়ায় এ হুমকি দেওয়া হয় বলেও জানানো হয়।

এদিকে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৪ জনে পৌঁছেছে। শিয়া মুসলমানদের শোভাযাত্রা লক্ষ্য করে ওই হামলা চালানো হয়। চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মত বড় আকরের এ হামলা বন্যা বিধ্বস্ত পাকিস্তান সরকারের জন্য নতুন বিপর্যয় ডেকে এনেছে।

জেষ্ঠ্য পাকিস্তানি তালেবান জঙ্গি এবং আত্মঘাতী হামলাকারীদের সহযোগী হুসাইন মেহসুদ বলেন, ‘কোয়েটা হামলার দায়ভার স্বীকার করতে পেরে আমরা গর্বিত। ’

অজ্ঞাত স্থান থেকে মেহসুদ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্র ও ইউরোপে খুব শিগগিরই হামলা চালাবো। ’

এদিকে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে হামলার হুমকিকে গুরুত্বের সঙ্গে নিলেও পবিত্র রমজান মাসে জঙ্গিদের এ হামলার তীব্র সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন থেকে পাকিস্তানের তালেবান জঙ্গিদের ‘বিদেশি সন্ত্রাসী সংস্থা’ হিসেবে তালিকাভুক্তি ও সিআইএ’র ৭ কর্মীকে হত্যা করার দায়ে তালেবান নেতা হাকিমুল্লাহ মেহসুদকে অভিযুক্ত করার দু’দিন পর হামলার এ ঘটনা ঘটলো।

ফিলিস্তিনি মুসলমানদের প্রতি সহমর্মিতা প্রকাশ করে প্রতিবছর শিয়া সম্প্রদায় আল-কুদস ডে হিসেবে শোভাযাত্রা বের করে। শিয়ারা পাকিস্তানে সংখ্যালঘু সম্প্রদায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa