ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সৌদি উপকূলে ইরানের তেলবাহী জাহাজে বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
সৌদি উপকূলে ইরানের তেলবাহী জাহাজে বিস্ফোরণ এ বছর সৌদি ট্যাংকার ‘আমজাদ’-এ হামলা হয়েছিল। ছবি: সংগৃহীত

সৌদি উপকূলে ইরানের তেলবাহী জাহাজে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বন্দরনগর জেদ্দা থেকে ৬০ মাইল (৯৭ কিলোমিটার) দূরে ইরানের জাতীয় তেল কোম্পানির (এনওআইসি) জাহাজটিতে বিস্ফোরণের পর আগুন ধরে গেছে।

শুক্রবার (১১ অক্টোবর) ইরানি সংবাদমাধ্যমগুলো জানায়, জাহাজের প্রধান দুই স্টোরেজ ট্যাংক ক্ষতিগ্রস্ত হয়ে লোহিত সাগরে তেল ছড়িয়ে পড়েছে। তবে, এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

 

জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে দাবি করলেও এর পক্ষে কোনো প্রমাণ দেয়নি এনওআইসি।  

ইরানের জাতীয় ট্যাংকার কোম্পানির (এনআইটিসি) বরাতে ইরানের এক সংবাদমাধ্যমে জানানো হয়, আগুন নেভানো হয়েছে ও তেল পড়ার পরিমাণ কমানো গেছে।

ইরানের স্টেট টিভিতে বলা হয়, তেলবাহী জাহাজটির নাম ‘সিনোপা’।  

সামুদ্রিক তেলবাহী জাহাজ ট্র্যাকিং ফার্ম জানায়, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে সিরিয়ার কাছে নিয়মিত তেল পরিবহন করতো এ জাহাজটি।

গত মাসে, সৌদি আরবের একটি প্রধান তেলের খনি ও তেল প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানে ১৮টি ড্রোন ও সাতটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এ ঘটনায় সৌদি সরকার ইরানকে দায়ী করলেও হামলার দায় স্বীকার করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা।

মার্কিন প্রশাসনের দাবি, গত জুন ও জুলাই মাসে দু’টি তেলের ট্যাংকারে হামলা চালায় ইরান। এছাড়া মে মাসে আরও চারটি তেলের ট্যাংকারে হামলা করেছে তারা।  

তবে, এসব অভিযোগ অস্বীকার করেছে তেহরান।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
এফএম/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।