ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় ‘বুলবুল’: পশ্চিমবঙ্গ-উড়িষ্যায় প্রাণহানি বেড়ে ৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
ঘূর্ণিঝড় ‘বুলবুল’: পশ্চিমবঙ্গ-উড়িষ্যায় প্রাণহানি বেড়ে ৯ ঘূর্ণিঝড়ে বাংলাদেশের উপকূলীয় এলাকায় উপড়ে পড়েছে গাছ

অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’র আঘাতে পশ্চিমবঙ্গ ও উড়িষ্যায় প্রাণহানি বেড়ে ৯ জনে দাঁড়িয়েছে। তীব্র বাতাস-বৃষ্টিতে গাছ ও ঘরবাড়ির নিচে চাপা পড়ে তাদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

এদিকে সবাই যেন নিরাপদ ও ভালো থাকেন, এক টুইটে সে বার্তা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া রাতজেগে রাজ্যবাসীর খোঁজখবর নেওয়া পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গেও টেলিফোনে কথা বলে সম্ভাব্য সব ধরনের সাহায্য-সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি।

কেন্দ্র থেকে দুই রাজ্যে সহযোগিতা দেওয়া হবে জানিয়ে অপর এক টুইটে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লেখেন, রাজ্যগুলোতে উদ্ধার তৎপরতায় জাতীয় দুর্যোগ প্রশমন বাহিনীর ১৬টি টিম নিযুক্ত করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে আরো ১৮টি টিম।  

ঘূর্ণিঝড়ে দুই রাজ্যের বিভিন্ন এলাকায় বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সড়কে গাছপালা ভেঙে ব্যহত হচ্ছে যোগাযোগ। তবে সড়ক থেকে গাছপালা সরিয়ে নিতে প্রশাসন কর্মতৎপরতা শুরু করেছে।

শনিবার (০৯ নভেম্বর) স্থানীয় সময় দিনগত রাত ৯টার দিকে পশ্চিমবঙ্গের দক্ষিণে এবং উড়িষ্যার উপকূলে আঘাত হানে ‘বুলবুল’। এসময় বাতাসের গতিবেগ ছিলো ঘণ্টায় ১২৫ কিলোমিটার। এতে উপকূলের প্রায় চার লাখ লোকের ক্ষয়ক্ষতি হয়। এরপর ঝড়টি বাংলাদেশ উপকূলের দিকে ঢুকে পড়ে। ঝড়টি বাংলাদেশের উপকূলীয় বিভিন্ন অঞ্চলে ব্যাপক তাণ্ডব চালায়। এতে কয়েক হাজার ঘরবাড়ি বিধ্বস্ত ও বেশ কয়েকজনের প্রাণহানি হয়েছে। বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎসংযোগ।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।