ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দক্ষিণ আফ্রিকায় বাইবেল পোড়ানোয় নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১০
দক্ষিণ আফ্রিকায় বাইবেল পোড়ানোয় নিষেধাজ্ঞা

জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকার এক ব্যবসায়ীর পবিত্র বাইবেল পোড়ানোর পরিকল্পনায় নিষেধাজ্ঞা জারি করেছে জোহানেসবার্গের উচ্চ আদালত। শুক্রবার বিকেলে আদালত এ সংক্রান্ত জরুরি নিষেধাজ্ঞা জারি করে।



মার্কিন ধর্ম যাজক টেরি জোনসের টুইন টাওয়ারে হামলার ৯ম বার্ষিকীতে কয়েক শ’ কোরান পোড়ানোর ঘোষণায় পরিপ্রেক্ষিতে শনিবার ‘বাইবেল  পোড়ানো দিবস’-এর ঘোষণা দেন মোহাম্মদ ভাদা নামের ওই ৩৮ বছর বয়সী ব্যবসায়ী।

রাষ্ট্রপক্ষের এক আইনজীবী জেহির ওমর বলেন, “আদালত যে কোনো ধরনের ধর্মীয় প্রকাশনা পোড়ানোকে বেআইনি ঘোষণা করেছে। ”

তিনি বলেন, “আদালতের রায় একটি দৃষ্টান্ত স্থাপন করেছে; যা আমেরিকাও গ্রহণ করতে পারে। ”

মোহাম্মদ ভাদা স্থানীয় সংবাদপত্রকে জানান, “যাজক টেরি জোনসের পরিকল্পনা উত্তেজনাকর। তার এ সিদ্ধান্ত আমাকে ুদ্ধ করেছে। আমার এ পরিকল্পনা তার বিরুদ্ধে। আমি চেয়েছিলাম তাকে যেভাবেই হোক এ ধরনের পরিকল্পনা থেকে বিরত করা। কারণ, সে তার দেশের  প্রেসিডেন্টের কথা পর্যন্ত শুনছিল না। ”

তিনি বলেন, “যখন আমি দেখলাম আদালত কোরানের বাক্য উদ্ধৃত করে অন্য ধর্মীয় গ্রন্থের প্রতি সম্মান দেখাতে বলেছেন, যা সম্পর্কে আমি আগে জানতাম না। এ কাজ করলে প্রকারন্তরে আমি কোরানকেই অবমাননা করতাম। ভাগ্যক্রমে আদালত আমাকে এ ধরনের কাজ থেকে বিরত করেছে। ”

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।