ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

দেখতে যেমন হবে অযোধ্যার মসজিদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
দেখতে যেমন হবে অযোধ্যার মসজিদ

ভারতের অযোধ্যায় মসজিদ নির্মাণের প্রথম আর্কিটেকচারাল পরিকল্পনা প্রকাশ করেছে এর দায়িত্বে থাকা ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন (আইআইসিএফ) ট্রাস্ট। গত বছর সুপ্রিম কোর্টের এক রায়ে এ মসজিদ নির্মাণের কথা বলা হয়।

বহুদিন ধরে উত্তর প্রদেশে বাবরি মসজিদ ও রাম মন্দির নিয়ে বিরোধ চলছিল। সেই বিরোধ নিয়ে গত বছর সুপ্রিম কোর্ট রায় দেয়। তাতে মসজিদ নির্মাণের জন্য আলাদা জমি দেওয়ার নির্দেশ দেওয়া হয় সরকারকে। এ বিষয়ে সিদ্ধান্ত হওয়ার পর এ প্রকল্পের প্রথম অংশ হিসেবে মসজিদটির গঠন কেমন হবে তার চিত্র প্রকাশ করা হয়েছে। আগামী বছরের শুরুর দিকে এর ভিত্তিপ্রস্তর স্থাপন হওয়ার কথা রয়েছে। এর পাশেই নির্মাণ হবে একটি হাসপাতাল।

দ্বিতীয় পরিকল্পনায় সেখানে হাসপাতাল নির্মাণের পরিকল্পনা করছে ট্রাস্ট। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে আরও বলা হয়, বাবরি মসজিদ ভেঙে ফেলার পর নতুন করে মুসলিমদের জন্য এ মসজিদ নির্মাণ করা হলেও এর নাম কী হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি ট্রাস্ট। তবে এটা জানা গেছে, মসজিদটি কোনো সম্রাট বা রাজার নামে নামকরণ করা হবে না। ফলে এটা স্পষ্ট হয়েছে যে, এ মসজিদ সম্রাট বাবরের নামে নামকরণ হচ্ছে না। মসজিদটির পরিকল্পনা বা ডিজাইনের ক্ষেত্রে সারা বিশ্বের সমসাময়িক নানা মসজিদ অনুসরণ করা হয়েছে। এরপর কম্পিউটারে তার একটি ছবি দাঁড় করানো হয়েছে। তাতে দেখা যায়, ছবির মতো একটি বাগানের ভেতরে কাচে ঘেরা মসজিদের একটি বিশাল ডোম। মসজিদটির পাশেই দেখা যায় ভবিষ্যৎদর্শী একটি হাসপাতাল ভবন। আইআইসিএফ ট্রাস্ট এক বিবৃতিতে বলেছে, সারা বিশ্বের মসজিদগুলোতে যে আধুনিক স্থাপত্যশৈলী প্রদর্শন করা হয়েছে তারই প্রতিফলন ঘটেছে এ ডিজাইনে। লখনৌতে আইআইসিএফ ট্রাস্ট অফিসে প্রফেসর এস এম আখতার পাঁচ একর জায়গার ওপর এ ভবনের পরিকল্পনা উপস্থাপন করেছেন। এখানে যে হাসপাতাল স্থাপন করা হবে তাতে আশপাশের শিশুদের এবং বঞ্চিত অভিভাবকদের এখানে চিকিৎসা দেওয়া হবে। হাসপাতাল ভবনের ভেতরে থাকবে আইআইসিএফ ট্রাস্ট্রের অফিস ও প্রকাশনা।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।