ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

‘মেক ইন ইন্ডিয়া’ পরিকল্পনায় বড় বিনিয়োগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
‘মেক ইন ইন্ডিয়া’ পরিকল্পনায় বড় বিনিয়োগ

ভারতের দেশীয় শিল্প থেকে ২৮ হাজার কোটি টাকার প্রতিরক্ষা সরঞ্জাম কেনার একটি প্রস্তাব অনুমোদন করেছে প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদ (ডিএসি)। গত বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদ এ ক্রয় অনুমোদন দেয়।

শ্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে ডিএসি সভায় ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বিমানবাহিনীর  প্রয়োজনীয় বিভিন্ন অস্ত্র, প্ল্যাটফর্ম, সামরিক সরঞ্জাম ও প্রতিরক্ষা সিস্টেম কেনার প্রস্তাব অনুমোদিত হয়। এ ক্রয়ের আনুমানিক ব্যয় ধরা হয়েছে ২৮ হাজার কোটি টাকা।

নতুন সরকারের অধীনে পরিচালিত প্রতিরক্ষা অধিগ্রহণ প্রক্রিয়ার ২০২০ সালের প্রথম বৈঠক ছিল এটি। এ ছাড়া ভারতের নিজস্ব সামরিক কারখানা থেকে সরঞ্জাম কেনার চুক্তিরও প্রথম অধিবেশন ছিল এটি। বৈঠকে, বায় ইন্ডিয়ান (আইডিডিএম) এর সর্বোচ্চ শ্রেণিবিন্যাসের সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে স্বীকৃতি প্রদান করা হয়।  

এওএনএস- এর আওতায় উপস্থাপিত ৭টি প্রস্তাবের মধ্যে ৬ টি, অর্থাৎ ২৮ হাজার কোটি রুপির মধ্যে ২৭ হাজার কোটি রুপি দেওয়া হয়েছে ভারতের "মেক ইন ইন্ডিয়া" এবং "আত্মনির্ভর ভারত" সরকারের উদ্যোগকে। এর মাধ্যমে দ্রুত গতিতে ভারতীয় শিল্পের উন্নয়ন করা সম্ভব হবে।

গত বৃহস্পতিবার অনুমোদিত প্রস্তাবগুলির মধ্যে রয়েছে ডিআরডিওর নকশা করা, বিমানবাহিনীর আকাশ প্রতিরক্ষায় আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল (এইডাব্লু এন্ড সি) সিস্টেম তৈরি, ভারতীয় নৌবাহিনীর জন্য নেক্সট জেনারেশন অফশোর প্যাট্রোল ভ্যাসেল নির্মান ও সেনাবাহিনীর জন্য মডুলার ব্রিজ প্রস্তুত করা।

সূত্র: ফাইনানশিয়াল এক্সপ্রেস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।