ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আবারও রেল চালু করতে চাচ্ছে ইরান-পাকিস্তান-তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
আবারও রেল চালু করতে চাচ্ছে ইরান-পাকিস্তান-তুরস্ক

ঢাকা: ইসলামি প্রজাতন্ত্র ইরান, পাকিস্তান এবং তুরস্ক একটি রেল লাইন পুনরায় চালু করার পরিকল্পনা করেছে। রেল লাইনটি তুরস্কের ইস্তাম্বুল শহর থেকে ইরানের রাজধানী তেহরানকে সংযুক্ত করে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ পৌঁছাবে।

পরে লাইনটি চীন পর্যন্ত বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে।

জাপানের রাজধানী টোকিও থেকে প্রকাশিত নিউজ ম্যাগাজিন নিকি এশিয়ার বরাত দিয়ে পার্সটুডে এ কথা জানায়।

পার্সটুডের প্রতিবেদনে বলা হয়, ২০০৯ সালে ইরান, পাকিস্তান ও তুরস্ক একটি কন্টেইনার ট্রেন উদ্বোধন করেছিল। তিন দেশই সব সময় মালামাল পরিবহনের পাশাপাশি যাত্রীবাহী ট্রেন চালু করতে চায়। তবে সেই উদ্যোগটি শুধুমাত্র পরীক্ষার পর্যায়ে ছিল। তবে তা আর পূর্ণমাত্রায় চালু হয়নি।  

এখন চীনের উদ্যোগে প্রতিষ্ঠিত হতে যাওয়া বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে এ তিন দেশের যাত্রীবাহী রেললাইন সংযুক্ত হতে যাচ্ছে। তিন দেশের মধ্যে যে রেললাইন রয়েছে সেটি ছয় হাজার ৫৪০ কিলোমিটার দীর্ঘ। সমুদ্রপথে তুরস্ক থেকে পাকিস্তানের রাজধানী পর্যন্ত পৌঁছাতে ২১ দিন সময় লাগে। আর রেলপথে লাগবে ১০ দিন। পরে এ রেলপথটি পাকিস্তান থেকে চীনের উইঘুর মুসলিম অধ্যুষিত শিনজিয়াং প্রদেশে পর্যন্ত বিস্তৃত করা সম্ভব।

বিশেষজ্ঞরা বলছেন, চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে ইরান যুক্ত হলে মার্কিন নিষেধাজ্ঞা এড়ানো দেশটির জন্য অনেকটা সহজ হবে। এটি হবে ইরানের জন্য বিকল্প বাণিজ্যপথ। নতুন রেলপথের যুক্ত হলে ইরানের অর্থনীতিও অনেকটা স্বস্তির মধ্যে পড়বে।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
এমইউএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।