ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

‘৮৫ বিলিয়ন ডলারের অস্ত্র ফেলে গেছে মার্কিন সেনারা’ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২১
‘৮৫ বিলিয়ন ডলারের অস্ত্র ফেলে গেছে মার্কিন সেনারা’ 

তালেবানরা আফগানিস্তান দখল করা পর মার্কিন বাহিনীর সর্বশেষ সেনারা দেশটি ছেড়ে চলে গেছে। যাওয়ার সময় তারা বিপুল অস্ত্র গোলাবারুদ ও যানবাহন রেখে গেছে।

 

মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ট্রাম্প জুনিয়র এ নিয়ে একটি হিসাব দিয়েছেন। তিনি বলেছেন, মার্কিন বাহিনী ৮৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র ফেলে এসেছে আফগাস্তিানে। এখন সেগুলো তালেবানের হাতে।  

তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচনা করে বলেন, আমেরিকার প্রতিটি নাগরিককে আফগানিস্তানের জন্য ২৬৫ ডলার করে গচ্চা দিতে হয়েছে। সাবাশ ডেমোক্র্যাটরা।

তিনি আফগানিস্তানে ফেলে আসা অস্ত্রের তালিকাও দেন। তার তালিকা অনুযায়ী আমেরিকা ২২,১৭৪টি হামভি, ৮,০০০ ট্রাক, ৬৩৪ এমআইআই৭, ১৬২,০৪৩ রেডিও, ১৫৫ এমএক্সএক্সপ্রো মাইন-প্রুফ যানবাহন, ১৬,০৩৫ নাইট ভিশন গগলস/ডিভাইস, ১৬৯টি সাঁজোয়া যান, ৩৫৮,৫৩০ অ্যাসল্ট রাইফেল, ৪২,০০০ ট্রাক এবং এসইউভি, ১২৬,২৯৫ পিস্তল, ৬৪,৩৬৩টি মেশিনগান, ১৭৬টি আর্টিলারি পিস, ৩৩টি এমআই-১৭ এবং ইউএইচ-৬০ ব্ল্যাকহক হেলিকপ্টার, চারটি সি-১৩০ ট্রান্সপোর্টার, ২৩টি এমব্রায়ার ইএমবি ৩১৪/এ২৯ সুপার টুকুনো, ৪৩টি এমডি৫৩০ চপার, ২৮টি সেসনা ২০৮ টি এবং ১০টি সেসনা এসি-২০৮ বিমান ফেলে এসেছে।

মার্কিন সৈন্যরা এসব অস্ত্র ও সরঞ্জাম ফেলে গেছে, কারণ সেগুলো ফিরিয়ে নিতে যে খরচ হবে তা মোটেও লাভজনক নয়।  

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa