ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

দ্রুত চালু হবে কাবুল বিমানবন্দর: কাতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২১
দ্রুত চালু হবে কাবুল বিমানবন্দর: কাতার

যত দ্রুত সম্ভব কাবুল বিমানবন্দর চালুর ঘোষণা দিয়েছে কাতার।

বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) দোহায় কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরাহমান আল থানি এ ঘোষণা দেন।

এদিন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলন করেন তিনি।

শেখ মোহাম্মদ বিন আবদুলরাহমান আল থানি বলেন, কাবুল বিমানবন্দর চালু করতে তালেবানের সঙ্গে কাজ করছে কাতার। খুব দ্রুত বিমানবন্দরটি চালু করা হবে। এ ব্যাপারে প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তার জন্য তুরস্কের সঙ্গে সমন্বয় করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমার কঠোর পরিশ্রম করছি। যত দ্রুত সম্ভব এয়ারপোর্টটি পুনরায় চালু করার ব্যাপারে আমরা আশাবাদী। আশা করি আগামী কয়েকদিনের মধ্যে আমরা ভালো খবর শুনতে পাবো।

তবে সংবাদ সম্মেলনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেন, আপাতত তালেবানকে স্বীকৃতি দেবে না যুক্তরাজ্য। কথা নয়, বরং কাজ দিয়েই তালেবানকে মূল্যায়ন করা হবে।

অন্যদিকে, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী অভিযানে তালেবানের সঙ্গে সমন্বয়ের ইঙ্গিত দিয়েছে ওয়াশিংটন। গত ১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলি এ ধরনের ইঙ্গিত দিয়েছেন।

গত ৩০ আগস্ট মধ্যরাতে যুক্তরাষ্ট্রের শেষ সৈন্য দল চলে যাওয়ার পর থেকে বন্ধ রয়েছে কাবুলের বিমানবন্দর।

তালেবান জানিয়েছে, বিমানবন্দরের বেশিরভাগ অবকাঠামো অচল হয়ে পড়েছে। এছাড়া সম্প্রতি বিমানবন্দরে যেসব বিশৃঙ্খলা হয়েছে সেজন্য যুক্তরাষ্ট্রের অব্যবস্থাপনা দায়ী বলেও মন্তব্য করেছে দলটি।

কাতারে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের উপপ্রধান শের আব্বাস স্তানিকজাই জানিয়েছেন, কাবুল বিমানবন্দর মেরামতের জন্য ৩ কোটি মার্কিন ডলার প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa