ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

৯/১১ হামলার তদন্ত প্রতিবেদন প্রকাশের নির্দেশ বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২১
৯/১১ হামলার তদন্ত প্রতিবেদন প্রকাশের নির্দেশ বাইডেনের

২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ার হামলা বা ৯/১১ হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের তদন্ত সংশ্লিষ্ট নথিপত্র প্রকাশের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হামলায় ভুক্তভোগী ও  ক্ষতিগ্রস্তদের পরিবারের সদস্যদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে শুক্রবার (৩ সেপ্টেম্বর) এ ঘোষণা দেন তিনি।

বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, আমি ৯/১১ হামলার নথি প্রকাশের বিষয়ে স্বচ্ছতা নিশ্চিতের প্রতিশ্রুতি দিয়েছিলাম। হামলার ২০তম বার্ষিকী সামনে রেখে সেই অঙ্গীকারকে সম্মান জানাচ্ছি। এ হামলা সম্পর্কে মার্কিন সরকার যা জানে তার পুরোটা জানার অধিকার আমেরিকান জনগণের আছে।

এদিন এফবিআই তদন্তের প্রতিবেদন প্রকাশের নির্বাহী আদেশে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, আমি এফবিআইয়ের ৯/১১ তদন্ত সংশ্লিষ্ট নথি গোপনীয়তামুক্ত করার বিষয়টি পর্যালোচনার জন্য মার্কিন বিচার বিভাগ ও অন্যান্য সংস্থাকে নির্দেশনা দিয়ে একটি নির্বাহী আদেশে সই করেছি।

ওই আদেশ অনুসারে, অ্যাটর্নি জেনারেলকে আগামী ছয় মাসের মধ্যে নথিগুলো প্রকাশ করতে হবে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর তিনটি প্লেন ছিনতাই করে নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলা চালায় আল-কায়েদা সদস্যরা। এতে সুউচ্চ ভবন দুটি পুরোপুরি ধুলিস্যাৎ হয়ে যায়। প্রায় আড়াই হাজার মানুষ প্রাণ হারান। ক্ষতিগ্রস্ত হন ২০ হাজারেরও বেশি। পরে জানা যায়, হামলাকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই ছিলেন সৌদি নাগরিক।  অভিযোগ রয়েছে, এ ঘটনায় সৌদি সরকার বা সরকারের কর্মকর্তারা অর্থায়ন করেছিলেন।

গত আগস্টে হামলায় ভুক্তভোগী ও ক্ষতিগ্রস্তদের পরিবারের সদস্য, বেঁচে যাওয়া ব্যক্তি, উদ্ধারকাজে অংশগ্রহণকারী মিলিয়ে প্রায় তিন হাজার মানুষ প্রেসিডেন্ট বাইডেনের কাছে একটি চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে তারা অভিযোগ করেছেন, ইচ্ছে করেই মার্কিন প্রশাসন তদন্ত প্রতিবেদনটি গোপন রেখেছে। তারা এ প্রতিবেদন প্রকাশের আগে আগামী সপ্তাহে ৯/১১ হামলার ২০ বছরপূর্তি স্মরণ অনুষ্ঠান থেকে বাইডেনকে বিরত থাকতে বলেন।

সূত্র : আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa