ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

প্রথমবার যৌথ মহড়ায় সিরিয়া ও রুশ হেলিকপ্টার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২১
প্রথমবার যৌথ মহড়ায় সিরিয়া ও রুশ হেলিকপ্টার

হেলিকপ্টার থেকে একের পর এক হামলা চালানো হচ্ছে। বিপরীত দিক থেকেও চালানো হচ্ছে হামলা।

এমন যুদ্ধাবস্থা দেখা গেলেও, আসলে এটি ছিল মহড়া।  
প্রথমবারের মতো যৌথ মহড়ায় অংশ নিয়েছেন সিরিয়া এবং রাশিয়ার হেলিকপ্টার পাইলটরা।  

সিরিয়া যখন উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বাস্তবে লড়াই করছে, তখন দু’দেশের হেলিকপ্টার পাইলটরা এই মহড়া চালালেন। কয়েক বছরে বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের তাণ্ডবে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে সিরিয়া।

রুশ বার্তা সংস্থা তাস এর প্রতিবেদনে বলা হয়েছে,  সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মরুভূমিতে এই মহড়া অনুষ্ঠিত হয়। সিরিয়ায় মোতায়েন রাশিয়ার অ্যাভিয়েশন ফোর্সের প্রধান আন্দ্রেই ইয়ারমাকভ মহড়ার কথা স্বীকার করেছেন।  

ইয়ারমাকভ বলেন, প্রশিক্ষণের সময় রাশিয়া এবং সিরিয়ার এয়ার ইউনিটের মধ্যে সমন্বয়ের মাধ্যমে পূর্বনির্ধারিত লক্ষ্যবস্তু এবং আকস্মিক লক্ষ্যবস্তুতে হামলার অনুশীলন চালানো হয়। এই প্রথম সিরিয়া ও রাশিয়ার পাইলটরা এমন যৌথ মহড়ায় অংশ নিলেন।  

এতে রাশিয়ার এমআই-৮ পরিবহন হেলিকপ্টার ও কামভ কেএ-৫২ কমব্যাট হেলিকপ্টার এবং সিরিয়ার পক্ষ থেকে এমআই-২৪ হেলিকপ্টার ব্যবহার করা হয়। মহড়ায় বাস্তব যুদ্ধ-পরিস্থিতি ফুটিয়ে তোলা হয়।

২০১১ সালে সিরিয়ায় বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীরা তাণ্ডব শুরু করার পর উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে আমেরিকা ও তার মিত্র কয়েকটি দেশ সিরিয়ায় সামরিক অভিযান চালায়।  

 সম্প্রতি আফগানিস্তানের পর এবার সিরিয়ার তিনটি ঘাঁটি থেকেও মার্কিন সেনাদের প্রত্যাহার করেছে ওয়াশিংটন।  

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২১
এসআইএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa