ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

আফগানদের কাছে ক্ষমা চাইলেন পলাতক প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২১
আফগানদের কাছে ক্ষমা চাইলেন পলাতক প্রেসিডেন্ট আশরাফ গনি।

আফগানিস্তানের জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন দেশটির সাবেক পলাতক প্রেসিডেন্ট আশরাফ গনি।

গত বুধবার (০৮ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তিনি বলেছেন, তালেবানের কাছে কাবুলের দখল চলে যাওয়ার সময় যেভাবে সবকিছু ঘটেছে সেজন্য তিনি জনগণের কাছে ক্ষমা চান।

মূলত নিজের দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার জন্যই ক্ষমা চেয়েছেন গনি।

বিবৃতিতে প্রেসিডেন্টের দায়িত্ব পালনের সময় নিজের অর্থনৈতিক কর্মকাণ্ড ‘স্বচ্ছ’ ছিল বলে উল্লেখ করেন তিনি।

গনি জানান, দেশ থেকে পালিয়ে যাওয়ার সময় তিনি বিপুল অঙ্কের অর্থ সঙ্গে করে নিয়ে গেছেন বলে খবরে প্রচার করা হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনে তিনি আন্তর্জাতিক নিরপেক্ষ সংস্থা বা জাতিসংঘের মাধ্যমে তদন্তের মুখোমুখি হতে রাজি আছেন।

গত ১৫ আগস্ট তালেবান কাবুলে প্রবেশ করার আগ মুহূর্তে গনি দেশ থেকে পালিয়ে যান। বুধবার  টুইটারে পোস্ট করা বিবৃতিতে সঙ্গে করে নগদ অর্থ নিয়ে যাওয়ার অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেন।

গনির দেশত্যাগের পর থেকেই আন্তর্জাতিক গণমাধ্যমে জানানো হয়, চারটি গাড়ি ও একটি হেলিকপ্টারে করে তিনি নগদ ১৬ কোটি ডলার অর্থ আফগানিস্তান থেকে নিয়ে গেছেন।

বিবৃতিতে সাবেক আফগান প্রেসিডেন্ট বলেন, নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের অনুরোধে তিনি দেশত্যাগ করেছেন। তিনি কাবুলে অবস্থান করলে ১৯৯০’র দশকের মতো দেশটিতে গৃহযুদ্ধ বেধে যেত।

গনি কাবুল ত্যাগ করার পর তিনদিন পর্যন্ত তার কোনো হদিস পাওয়া যায়নি। পরে খবর প্রকাশিত হয় যে, তিনি সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa